1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৪:৪২ অপরাহ্ন

দূর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন মাশরাফি মুর্তজা

মৃদুভাষণ ডেস্ক :: উইন্ডিজ ও বাংলাদেশের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে নতুন করে হালনাগাদের পর রবিবার ওয়ানডে র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। ক্যারিবীয়দের বিপক্ষে দূর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার হিসেবে সবশেষ প্রকাশিত আইসিসি র‍্যাঙ্কিংয়ে উন্নতির দেখা পেয়েছেন তামিম ইকবাল, মাশরাফি মুর্তজাসহ বাংলাদেশ দলের একাধিক ক্রিকেটার।

বিদেশের মাটিতে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে তিন ম্যাচের সিরিজের দুই ম্যাচে শতক হাঁকানোর পাশাপাশি মোট ২৮৭ রান করে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে নিজের ক্যারিয়ার সেরা রেটিং অর্জনের পাশাপাশি বড় ধরনের উন্নতির মুখ দেখেছেন তামিম ইকবাল। ৭৩০ রেটিং পয়েন্ট নিয়ে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের ১৩তম অবস্থানে উঠে এসেছেন টাইগার এ ওপেনার।

দলের বাঁহাতি ব্যাটিং স্তম্ভের সাথে সিরিজজুড়ে জুটি গড়ে দলকে লড়াইয়ে টিকে থাকার ভিত গড়ে দেওয়া আরেক ক্রিকেটার সাকিব আল হাসানও ব্যাটসম্যানদের তালিকায় দেখা পেয়েছেন উন্নতির। উইন্ডিজের বিপক্ষে সিরিজে ৯৭, ৫৬ ও ৩৭ রানের তিন ইনিংসে মোট ১৯০ রান করে ৩ ধাপ এগিয়ে ২৬তম অবস্থানে আরোহণ করেছেন সাকিব।

ব্যাট হাতে উন্নতির দেখা পেলেও বোলিং র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ অবনমন হয়েছে ৩১ বছর বয়সী এ অলরাউন্ডারের। তবুও ওয়ানডেতে অলরাউন্ডারদের তালিকায় যথারীতি সবার উপরে নিজের নাম ধরে রেখেছেন তিনি।

তামিম-সাকিবের পাশাপাশি ব্যাট হাতে দ্যুতি ছড়িয়ে র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ৫৭৫ পয়েন্ট অর্জনের পাশাপাশি চার ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের ৩৮তম স্থানে নিজেকে নিয়ে এসেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। সিনিয়র তিন ব্যাটসম্যানের উন্নতির বিপরীতে প্রথম ওয়ানডেতে দ্রুত ৩০ ও দ্বিতীয় ম্যাচে ৫৭ বলের দ্রুতগতির ৬৮ রানের পরও এক ধাপ পিছিয়ে ২২তম অবস্থানে নেমে গেছেন মুশফিকুর রহিম।

ব্যাটসম্যানদের সাফল্যের বিপরীতে বল হাতে আলো ছড়িয়ে দ্বিপাক্ষিক সিরিজের সবচেয়ে বেশি উইকেট শিকারি বোলারের তকমা নিজের করে নেওয়া মাশরাফি মুর্তজাও উন্নতির দেখা পেয়েছেন। সিরিজজুড়ে মোট ৭ উইকেট নিয়ে বোলারদের মধ্যে ৮ ধাপ এগিয়ে ১৯তম অবস্থানে উঠে এসেছেন তিনি।

তার পাশাপাশি বল হাতে উন্নতির ধারা বজায় রেখেছেন আরেক পেসার মুস্তাফিজুর রহমান। ক্যারিয়ার সেরা রেটিং থেকে এক পয়েন্ট হারালেও ৬০৯ পয়েন্ট নিয়ে তালিকার ১৭তম স্থান নিজের দখলে নিয়েছেন তরুণ এ পেসার।

পক্ষান্তরে, উইন্ডিজের হয়ে দ্বিতীয় ওয়ানডেতে ১২৫ রানসহ সিরিজে ২১৭ রান করার ফসল হিসেবে এক লাফে ৭৭ ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের ৫৯তম অবস্থানে নিজেকে নিয়ে এসেছেন শিমরন হেটমায়ার। তার পাশাপাশির ক্রিস গেইল ও উন্নতির দেখা পেয়েছেন রোভম্যান পাওয়েলও। দুজনে যথাক্রমে ১২ ও ১৬ ধাপ এগিয়ে উঠে এসেছেন র‍্যাঙ্কিংয়ের ৬৬ ও ৯২তম অবস্থানে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com