1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

মঙ্গলবার, ১১ মে ২০২১, ০১:৪১ পূর্বাহ্ন

মাহমুদউল্লাহর বাদ পড়ার ব্যাখ্যায় যা বললেন নান্নু

মৃদুভাষণ ডেস্ক :: ছয় পরিবর্তন নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

যেখানে নেই সবশেষ পাকিস্তান সফরের দল থেকে বাদ দেয়া চার ক্রিকেটার। সেই চার ক্রিটেকারের অন্যতম পঞ্চপাণ্ডবের একজন মাহমুদউল্লাহ রিয়াদ।

ক্যারিয়ারের ঠিক পঞ্চাশ নম্বর টেস্ট ম্যাচের আগে এসে মাহমুদউল্লাহ রিয়াদ দল থেকে বাদ পড়লেন।

এমন দল ঘোষণায় বাংলাদেশি ক্রিকেট সমর্থকরা অবাক হতেই পারেন। দলের নিয়মিত ক্রিকেটার মাহমুদউল্লাহর বাদ পড়াতে বিস্মিত হয়েছেন কেউ কেউ।

তাই জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে দল থেকে মাহমুদউল্লাহর বাদ পড়া প্রসঙ্গে ব্যাখ্যাও দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

তিনি বলেন,‘মাহমুদউল্লাহর সাম্প্রতিক পারফর্ম্যান্স এবং খেলার ধরণ দেখে আমাদের কাছে মনে হয়েছে, লালবলের খেলা থেকে মাহমুদউল্লাহ রিয়াদের এখন বিশ্রামের প্রয়োজন। আর তাই আমরা তাকে এই ব্রেক দিয়েছি।’

পাক টেস্টের ফলাফল ও বর্তমান পরিস্থিতিভিত্তিতে জিম্বাবুয়ে সিরিজের জন্য সেরা টেস্ট দল গঠন করেছেন বলে মন্তব্য করেন মিনহাজুল আবেদিন নান্নু।

ফর্ম না থাকায় মাহমুদউল্লাহকে বাদ দেয়া হলেও তিনি দলের অভিজ্ঞ খেলোয়াড়।

এমন প্রশ্নে নান্নু বলেন, ‘দলটিকে অভিজ্ঞ এবং সম্ভাবনাময় খেলোয়াড়ের বেশ ভালো একটা কম্বিনেশন ঘটনানো হয়েছে। মাহমুদউল্লাহ না খেললেও অভিজ্ঞ তামিম, মোমিনুল আছেন। এবার মুশফিকও যোগ হয়েছেন। ’

তিনি বলেন,‘বলতে গেলে টিম কম্বিনেশনের ভারসাম্য রক্ষা করতে গিয়ে দুভার্গ্যজনকভাবে বেশ কয়েকজন বাদ পড়েছে। ’

তবে বিষয়টি মাহমুদউল্লাহ রিয়াদের বেলায় কাজ করছে না জানান নান্নু।

তিনি বলেন, ‘টেস্টে মাহমুদউল্লাহর সাম্প্রতিক পারফর্মেন্স বলছে তার বিশ্রামের প্রয়োজন ছিল। ‘

বাকি সব পরিবর্তনের বিষয়ে নান্নু বলেন, ‘পেসার আল-আমিনের চোট আছে। তাই আল-আমিনকে সীমিত ওভারের ক্রিকেটে পুরো মাত্রায় ফিট হিসেবে পেতে টেস্ট ম্যাচে রাখা হয়নি। লাল বলের ক্রিকেটে রুবেল এই সময়ে আর আমাদের পরিকল্পনায় নেই। আর সৌম্য ছুটির জন্য দরখাস্ত করায় তার ছুটির আবেদন মঞ্জুর হয়েছে।’

নতুন মুখ ইয়াসির আলী চৌধুরী ও পেসার হাসান মাহমুদকে দলভুক্তির কারণ ব্যাখ্যায় নান্নু বলেন-‘এই দুজনেই বেশ সম্ভাবনাময়। তারা আমাদের ভবিষ্যতের পরিকল্পনায় আছে।’

উল্লেখ্য, দল থেকে নিজের বাদ পড়াকে নিজেই যেন নিশ্চিত করে ফেলেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। টেস্টে ধারাবাহিক বাজে পারফর্ম করে যাচ্ছিলেন তিনি। সবশেষ রাওয়ালপিন্ডি টেস্টের শেষ ইনিংসে তার খোঁচা মেরে আউট হওয়ার বিষয়টি ভালোভাবে নেয়নি নির্বাচকমণ্ডলী। এমন শট খেলে আউট হওয়ায় তার ওপর আস্থা হারান নির্বাচকরা।

শেষ ১০টি ইনিংসের মধ্যে মাত্র একটি অর্ধশতক করেছেন মাহমুদউল্লাহ। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৪৮ বলে ২৫ রান করতে পারলেও দ্বিতীয় ইনিংসে মাঠে নেমেই নাসিম শাহের বলে ক্যাচ তুলে দেন মাহমুদউল্লাহ। ১ বলে শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন।

টেস্টে মাহমুদউল্লাহর ফর্ম ধারাবাহিকভাবেই খারাপ যাওয়ায় জিম্বাবুয়ে টেস্টে তিনি বাদ পড়তে পারেন বলে খবর চাউর হয়। আজ সে খবরই সত্যতে পরিণত হলো।

প্রসঙ্গত, ৪৯টি টেস্টে মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহর রান ২৭৬৪। সেঞ্চুরি ৪টি। হাফসেঞ্চুরি ১৬টি। সর্বোচ্চ রান ১৪৬। গড় ৩১.৭৭।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com