1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

মঙ্গলবার, ১১ মে ২০২১, ১২:৩৫ পূর্বাহ্ন

রাশিয়ার সঙ্গে অচলাবস্থা: তুরস্ককে গোলাবারুদ দেবে যুক্তরাষ্ট্র

মৃদুভাষণ ডেস্ক :: উত্তরপশ্চিমাঞ্চলীয় সিরিয়ায় মানবিক সহায়তার পাশাপাশি তুরস্ককে গোলাবারুদ সরবরাহ করতে ইচ্ছুক যুক্তরাষ্ট্র। অঞ্চলটিতে রাশিয়ার সঙ্গে এক গভীর অচলাবস্থার মধ্যে রয়েছে তুরস্ক।- খবর রয়টার্সের

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের এক বিশেষ প্রতিনিধি এমন তথ্য জানিয়েছেন। তুরস্কের সীমান্ত প্রদেশ হাতায়ে দেয়া এক ভাষণে জেমস জেফ্রি বলেন, তুরস্কের সামরিক বাহিনীর জন্য মার্কিন নির্মিত অস্ত্র প্রস্তুত বলে নিশ্চিত করতে চায় যুক্তরাষ্ট্র।

তুরস্কের কাছে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির বিষয়টি নিয়ে ভাবার কথা জানিয়েছেন আঙ্কারায় মার্কিন রাষ্ট্রদূত ডেভিড শ্যাটারফিল্ডও।

রুশ সমর্থিত সিরীয় সরকারের বিরুদ্ধে ইদলিবে তুরস্ক ও তার মিত্র বিদ্রোহীদের লড়াই তীব্র রূপ নেয়ার পর এসব সহানুভূতি প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্র। সাম্প্রতিক কয়েক মাসের লড়াইয়ে কয়েক লাখ সিরীয় নাগরিক বাস্তুচ্যুত হয়েছেন।

জেফ্রি বলেন, আমরা গোলাবারুদ সরবরাহ করতে প্রস্তুত। যেটা প্রেসিডেন্ট এর আগে উল্লেখ করেছেন। এছাড়া মানবিক সহায়তার প্রতিও জোর দিয়েছে তুরস্ক।

তিনি জানান, তুরস্ক আমাদের ন্যাটোমিত্র। আমাদের বিশাল বিদেশি সামরিক সরঞ্জাম বিক্রির কর্মসূচি রয়েছে। তুর্কি সামরিক বাহিনী অধিকাংশ ক্ষেত্রে মার্কিন অস্ত্র ব্যবহার করছে। আমরা নিশ্চিত করতে চাই যে অস্ত্র প্রস্তুত।

এই মার্কিন কূটনীতিক আরও বলেন, একটি ন্যাটো মিত্র হিসেবে আমরা গোয়েন্দা তথ্য শেয়ার করছি। আমরা নিশ্চিত হতে চাই যে তাদের সেখানে কী রকম অস্ত্র দরকার।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com