1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

রবিবার, ০৭ জুন ২০২০, ০৯:৪০ পূর্বাহ্ন

হাওর উৎসব ও করোনা ভাইরাস

ডা. আবুল কালাম চৌধুরী : মহামান্য রাষ্ট্রপতির হাওর ও শাল্লার প্রতি ভালবাসায় আমি কৃতজ্ঞ, মুগ্ধ ও অভিভূত।
১০/৩/২০২০ বিকেল ৫. ৩০ টায় করোনা ভাইরাস পরিস্থিতি ও “মুজিব বর্ষে হাওর উৎসব ২০২০” নিয়ে বঙ্গভবনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন মাননীয় পরিকল্পনা মন্ত্রী ও আয়োজক কমিটির আহবায়ক জনাব এম এ মান্নান এমপি, যুগ্ম আহবায়ক জনাব মুহিবুর রহমান মানিক এমপি, ড. জয়া সেনগুপ্তা এমপি, রেজওয়ান আহমেদ তৌফিক এমপি, সদস্য জনাব পীর ফজলুর রহমান মিসবা এমপি, জনাব ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন এমপি, শামীমা শাহরিয়ার এমপি, প্রিন্সিপাল অধ্যাপক আবদুল হক, এডিশনাল আই জি পি ও সি আই ডি প্রধান চৌধুরী আবদুল্লা আল মামুন ও বঙ্গভবনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

আমরা অনেকগুলি বিকল্প নিয়ে ভাবছিলাম। অনুষ্ঠান সংক্ষিপ্ত করন, টেলি কনফারেন্সে মহামান্য কর্তৃক অনুষ্ঠান উদ্বোধন ও সম্ভাব্য অন্যান্য বিকল্প ইত্যাদি।
কিন্তু উপস্থিত হয়েই মহামান্য রাষ্ট্রপতি জানালেন ” আমি হাওর উৎসব শাল্লায় যেতে চাই তবে সময় নিয়ে ভাবেন”।
যেহেতু গণ জমায়েতে নিরুৎসাহিত করতে সরকারের নির্দেশনা রয়েছে তাই এই তারিখে করা ঠিক হবে না।
কয়েকদিনের মধ্যে পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়ার আহবান জানান মহামান্য রাষ্ট্রপতি। সেই সাথে মাননীয় পরিকল্পনা মন্ত্রী মহোদয় কে শাল্লার চলমান উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখতে নির্দেশনা দেন। তবে মুজিব বর্ষেই হাওর উৎসবে তিনি শাল্লায় যোগ দিতে বারবার নিজের আগ্রহের কথা প্রকাশ করেন।

জানুয়ারির শেষ দিকে শুরু করে প্রায় দেড় মাস হাওর উৎসব নিয়ে অনেকের সাথে সাক্ষাৎ হয়েছে, অনেক জায়গায় গিয়েছি, বহু মানুষের সাথে কথা হয়েছে আর সেই সাথে অনেক অভিজ্ঞতাও অর্জিত হয়েছে। অনেক জ্ঞানী গুণী মানুষের সংস্পর্শে যাওয়ার সুযোগ হয়েছে।
সকল সদস্যসহ শাল্লা সমিতির সভাপতি রুবেল কে ধন্যবাদ জানাই সার্বিক পরিকল্পনার জন্য। সি আই ডি প্রধান চৌধুরী আবদুল্লা আল মামুন ভাইয়ের উৎসাহে, এমপি ড. জয়া সেনগুপ্তার পরামর্শে মাননীয় পরিকল্পনা মন্ত্রী জনাব এম এ মান্নান ও ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তফা জাব্বার নিয়ে আমাদের হাওর উৎসবের প্রাথমিক পরিকল্পনা ছিল।

পরবর্তীতে এম পি জনাব মহিবুর রহমান মানিক ভাই ও সুনামগঞ্জের অন্যান্য এম পি জনাব পীর ফজলুর রহমান, জনাব ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন ও শামীম শাহরিয়ার এ-র মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতি হাওর উৎসবে যুক্ত হন এবং মহামান্যের পরামর্শে ও নির্দেশনায় হাওর উৎসবের চূড়ান্ত পরিকল্পনা প্রণয়ন করা হয়।
পরিকল্পনার প্রাথমিক পর্যায়ে সুনামগঞ্জের জেলা আওয়ামীলীগ সভাপতি জনাব আলহাজ্ব মতিউর রহমান, জেলাপরিষদ চেয়ারম্যান জনাব নুরুল হুদা মুকুট, সাধারণ সম্পাদক ব্যারিস্টার এনামুল হক ইমন হক ইমন, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত আমাদের আয়োজনে সার্বিক সহযোগিতা প্রদান করেন।

সুনামগঞ্জের জেলা প্রশাসক ও শাল্লা উপজেলা প্রশাসন হাওর উৎসবের প্রস্তুতিমূলক ব্যাপক উন্নয়ন পরিকল্পনা হাতে নেন। ইতোমধ্যে শাল্লায় বিদ্যুৎ সংযোগের কাজ সম্পন্ন হয়েছে যা ১৫/৩/২০২০ তারিখে উদ্বোধনের কথা রয়েছে। উৎসব স্থলে যাওয়ার জন্য ২.৫ কিমি রাস্তা পাকা করার কার্যক্রম চলছে। উপজেলা থেকে ৫ টি টিউবওয়েল দেয়া হয়েছে, ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রটি সংস্কার করা হয়েছে, আসলম উদ্দিন স্কুলে উন্নয়ন ও একটি ভবন নির্মাণের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।
অবহেলিত হাওর ও শাল্লাকে নিয়ে সারা দেশের মানুষের আগ্রহের সৃষ্টি হয়েছে যা আমদের শাল্লাবাসীকে পুলকিত করেছে।
ধন্যবাদ জানাই ঢাকা শিল্পকলার কলাকুশলীদের, শিল্পী আশিক, শানাজ বাবু, লাইলা, মনির বাউলা, শিল্পী মমতাজ এমপি, ধামাইলসহ স্থানীয় শিল্পীদের যারা শাল্লা যাওয়ার জন্য প্রতিশ্রুত ছিলেন।
ধন্যবাদ জানাই হাওরের অন্যান্য সাংসদ যারা হাওর উৎসবে সার্বিক সহযোগিতা প্রদান করেছেন বিশেষ করে জনাব এড. আবু জাহির এমপি, জনাব এড. মজিদ খান এমপি, গাজী মোঃ শাহনওয়াজ এমপি, জনাব রেবাকা মোমেন এমপি, জনাব আফজাল হোসেন এমপি ও বদরুদ্দোজা মোঃ ফরহাদ ( সম্রাট) এমপি কে।

ধন্যবাদ জানাই হাওর বাসী বিশেষ করে শাল্লাবাসী যারা মহামান্য রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত ছিলেন।
কৃতজ্ঞতা জানাই সংস্কৃতি মন্ত্রণালয়, গ্রামীণ ফোন, ডাচ বাংলা ব্যাংক, পূবালী ব্যাংক ও অগ্রণী ব্যাংক কে যারা আমাদের হাওর উৎসবে সহযোগিতার হাত প্রসারিত করেছেন এবং ভবিষ্যতে করবেন।
ধন্যবাদ জানাই মাননীয় পরিকল্পনা মন্ত্রী মহোদয়কে যিনি শত ব্যস্ততার মধ্যেও হাওর উৎসব কে নিয়ে উনার মূল্যবান সময় দিয়েছেন।
আর মহামান্য রাষ্ট্রপতির কাছে আমরা হাওর বাসী ও শাল্লার জনগণ চিরকৃতজ্ঞ।
ইনশাআল্লাহ অচিরেই “মুজিব বর্ষে হাওর উৎসব ২০২০” এর পরবর্তী তারিখ ঘোষণা করা হবে।
সবশেষে প্রাণঘাতী করোনা ভাইরাস থেকে সবাইকে রক্ষা করার জন্য মহান সৃষ্টিকর্তার করুণা কামনা করছি।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com