1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শুক্রবার, ২৯ মে ২০২০, ০৪:০৮ পূর্বাহ্ন

ভারতে ৪০ হাজার মানুষে করোনা ছড়িয়েছে একজন

মৃদুভাষণ ডেস্ক :: ভারতের উত্তরাঞ্চলীয় প্রদেশ পাঞ্জাবের কর্তৃপক্ষ সেখানকার ২০টি গ্রামের ৪০ হাজার বাসিন্দাকে কোয়ারেন্টিনে রেখেছে। কারণ সন্দেহ করা হচ্ছে, তাদের সবার দেহে এ ভাইরাস সংক্রমিত হয়েছে মাত্র একজনের কাছ থেকে।

সত্তর-বছর বয়সী বলদেব সিং সম্প্রতি করোনাভাইরাসে মারা গেছেন। এই ব্যক্তি একজন শিখ ধর্মপ্রচারক। এত সংখ্যক মানুষের মধ্যে ভাইরাস সংক্রমণের কারণে তাকে ‘সুপার স্প্রিডার’ আখ্যা দিয়েছে এএফপি।

সম্প্রতি তিনি ইতালি এবং জার্মানি সফর শেষে দেশে ফেরেন। করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর জন্য স্বেচ্ছায় জনবিচ্ছিন্ন থাকার যেসব নির্দেশনা রয়েছে তিনি তার কোনোটাই মেনে চলেননি বলে কর্মকর্তারা জানিয়েছেন।

মৃত্যুর কিছু দিন আগে শিখ ধর্মের একটি উৎসব হোলা মহল্লা উপলক্ষে বলদেব সিং বড় ধরনের এক জনসমাবেশে যোগ দিয়েছিলেন। ছয় দিনব্যাপী ওই উৎসবে প্রতিদিন প্রায় ১০ হাজার মানুষ যোগ দিয়েছিলেন।
বলদেবের মৃত্যুর পর তার ১৯ জন আত্মীয়কে পরীক্ষার পর করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। পাঞ্জাবের ডেপুটি পুলিশ কমিশনার বিনয় বুবলানি বলেন, ‘এ পর্যন্ত আমরা ৫৫০ ব্যক্তিকে শনাক্ত করতে পেরেছি যারা সরাসরিভাবে তার সংস্পর্শে এসেছিল।

কিন্তু এই সংখ্যা এখন বাড়ছে। তিনি যেখানে থাকতেন তার আশপাশে ১৫টি গ্রাম আমরা সিল করে দিয়েছি। পাশের জেলার পাঁচটি গ্রামও লকডাউন করা হয়েছে।’


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com