1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

রবিবার, ০৭ জুন ২০২০, ১০:২৫ পূর্বাহ্ন

বরিস জনসন আইসিইউতে, আপতকালীন দায়িত্বে ডমিনিক

মৃদুভাষণ ডেস্ক :: বরিস জনসনের অসুস্থতাজনিত অনুপস্থিতিতে দেশ পরিচালনায় নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব। করোনা ভাইরাসে আক্রান্ত বৃটিশ প্রধানমন্ত্রীকে হাসপাতালে ইনটেনসিভ কেয়ারে নেয়ার পর গতরাতে এ সিদ্ধান্ত আসে। দ্য টেলিগ্রাফ, মিরর, মেট্রোসহ বৃটিশ গণমাধ্যম এ তথ্য প্রকাশ করেছে। করোনো আক্রান্ত হওয়ার পর থেকে বিগত বারোদিন ধরে সেল্ফ আইসোলেশনে ছিলেন বরিস জনসন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকার পরিচালনায় প্রয়োজনীয় নির্দেশনা দিচ্ছিলেন তিনি। সোমবার তার শ্বাসকষ্টসহ শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনি বর্তমানে হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটি চিকিতসাধীন রয়েছেন। হাসপাতালে ভর্তির পর আইসিইউতে নেয়ার আগে তিনি পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবকে ডেপুটি হিসেবে দায়িত্ব দিয়েছেন।

বরিস জনসন সুস্থ হওয়ার আগ পর্যন্ত দেশের বর্তমান বৃহত্তম জনস্বাস্থ্য সংকটকালে দেশ পরিচালনা ও প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য তিনি ডমিনিক রাবকে এ দায়িত্ব দেন। সে অনুযায়ী আজকে করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে কোবরা ও মন্ত্রীপরিষদ বৈঠকে সভাপতিত্ব করবেন। অবশ্যই ডমিনিক রাবকে দুইবার করোনা ভাইরাস পরীক্ষা করা হয়েছে এবং দুইবারই তার নেগেটিভ রেজাল্ট এসেছে। এখন বরিস জনসনের স্বাস্থ্যগত পরিস্থিতি ও তার মন্ত্রীসভায় ফেরার উপর নির্ভর করবে ডমিনিক রাবের দায়িত্ব পালনের সময়সীমা।

এদিকে প্রশ্ন দেখা দিয়েছে, সরকার কখন ঘোষিত লকডাউনটি মুক্ত করবে? নাকি এটি স্বল্প মেয়াদে আরও কঠোর করা হবে। সরকার কি করোনা পরীক্ষার সুযোগ বৃদ্ধি ও ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম সরবরাহ করতে পারবে। লকডাউনের কারণে নি¤œ আয়ের লোকজনের অর্থনৈতিক পরিণতিতে কি করা দরকার। বরিস জনসন তার সরকারকে সাধারণ নির্বাচনের বিজয়ী করতে যে নেতৃত্ব দিয়েছিলেন রাব তার কতটুকু ভার বহন করতে পারবেন? তবে দলের প্রাক্তন কনজারভেটিভ নেতা ও প্রধানমন্ত্রীর বন্ধু ইয়ান ডানকান স্মিথ গণমাধ্যমকে বলেছেন, রাবের উপর প্রধানমন্ত্রীর পূর্ণ আস্থা রয়েছে। কারণ তিনি প্রধানমন্ত্রীর অত্যন্ত ঘনিষ্ট এবং তার কর্মপরিকল্পনা, পদ্ধতি ও দৃষ্টিভঙ্গি সম্পর্কে সবচেয়ে ভালো ধারনা রাখেন। বর্তমান পরিস্থিতিতে উদ্বিগ্ন হওয়া উচিত নয়। তিনি এই ভূমিকা পালনে সক্ষমের চেয়েও বেশি দক্ষ এবং সরকারে তাঁর দুর্দান্ত অভিজ্ঞতা রয়েছে। অবশ্যই গত মাসেই প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেছিলেন, জনসন যদি অসুস্থ হয় এবং কাজ করতে না পারেন তবে প্রথম রাজ্য সেক্রেটারি হিসাবে রাব ভূমিকা পালন করবেন। ডাউনিং স্ট্রিট সব পরিস্থিতিতেই সরকারের ধারাবাহিকতা নিশ্চিত করার পরিকল্পনা নিয়েছিল। যা এতদিন প্রকাশ করা হয়নি।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com