1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৪:২৭ অপরাহ্ন

ভারতে মৃত সেনা কর্মকর্তার সৎকারে ২৬০০ কিমি পাড়ি দিলেন বৃদ্ধ বাবা-মা

মৃত কর্নেল এনএস বল ও তার মরদেহ।

মৃদুভাষণ ডেস্ক :: ভারতে লকডাউনের মাঝেই দুরারোগ্য ক্যান্সারে মারা গেছেন দেশটির এক সেনা কর্মকর্তা।

ছেলের শেষকৃত্য দ্রুত সম্পন্ন করতে সরকারের কাছে বিশেষ হেলিকপ্টার চেয়ে পাননি বৃদ্ধ বাবা-মা।

তাই বাধ্য হয়ে লাশ সমাধিস্থ করতে ২৬০০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়েছে তাদের।

এ ঘটনার জন্য সরকারকে দায়ী করে ক্ষোভে ফুঁসছেন দেশটির সাবেক সেনা কর্মকর্তারা।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, দীর্ঘদিন ক্যান্সারে ভুগে শুক্রবার বেঙ্গালুরুতে মারা যান সাবেক এক সেনা কর্মকর্তার ছেলে। তার নাম কর্নেল এনএস বল। তার বয়স হয়েছিল ৩৯ বছর। কিন্তু ওই সময় মৃতের বৃদ্ধ বাবা-মাসহ পরিবারের বাকি সদস্যরা অমৃতসরে ছিলেন।

মোবাইল ফোনে ছেলের মৃত্যুর সংবাদ পেলেও দ্রুত বেঙ্গালুরু যেতে পারছিলেন না তারা। অবশেষে সড়কপথে গাড়িতে চড়ে ২ হাজার ৬০০ কিমি পথ পাড়ি দিয়ে তারা বেঙ্গালুরু পৌঁছান।

সেনা কর্মকর্তার ছেলের সৎকারে বেঙ্গালুরু যেতে বিশেষ হেলিকপ্টারে পরিসেবার আবেদনে প্রতিরক্ষা মন্ত্রণালয় সাড়া না দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সাবেক সেনা কর্মকর্তারা।

মৃত কর্নেলের ভাই নভতেজ সিং বল এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে টুইট করেছেন। জবাবে রিটুইট করেছেন অনেক সাবেক সেনা কর্মকর্তা।

ঘটনার প্রতিবাদ করে সাবেক সেনাপ্রধান জেনারেল ভিপি সিং টুইট করেছেন।

তিনি লেখেন, এ ঘটনায় আমরা অত্যন্ত মর্মাহত ও লজ্জিত। একজন সেনা কর্মকর্তার মরদেহ সৎকারে ভারত সরকার সহযোগিতা করেনি, এ খবরে কষ্ট পেয়েছি। মানবিকতার কাছে নিয়ম ভাঙতে হয়। নিয়ম তো আর পাথরে খোদাই করা না। বিশেষ ক্ষেত্রে সেই নিয়ম পরিবর্তন করা যায়, যা আমরা এ ক্ষেত্রে দেখলাম না।

এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মৃত সেনা কর্মকর্তা কিংবা পুলিশের পরিবারকে হেলিকপ্টার পরিসেবা দেয়ার কথা নিয়মের কোথাও উল্লেখ নেই। তবে হেলিকপ্টারে করে মৃতদেহ পরিবারের কাছে পৌঁছে দেয়ার নিয়ম আছে। কিন্তু সে আবেদন তারা করেননি। তা ছাড়া লকডাউন চলার কারণে একাধিক সেনা হেলিকপ্টার বিভিন্ন প্রয়োজনে ব্যস্ত রয়েছে। এ সংকট মুহূর্তে পর্যাপ্ত হেলিকপ্টার নেই। তাই তাদের সেই আবেদন খারিজ করা হয়েছিল।

এনডিটিভি জানায়, কর্নেল এনএস বল সেনাবাহিনীতে কমান্ডার পদে কর্মরত ছিলেন। এলিট-২ প্যারা ইউনিটের দায়িত্বে ছিলেন তিনি। শৌর্য চক্র বিজয়ী এই সেনাকর্তা বাহিনীতে বেশ জনপ্রিয় ছিলেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com