1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১০:০৯ পূর্বাহ্ন

সাবেক মন্ত্রিপরিষদ সচিব সা’দত হুসাইন আর নেই

ড. সা’দত হুসাইন (ফাইল ছবি)

মৃদুভাষণ ডেস্ক :: সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও পিএসসির চেয়ারম্যান ড. সা’দত হুসাইন ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)।

বুধবার রাত পৌনে ১১টার দিকে রাজধানী ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি গত ১৩ এপ্রিল থেকে লাইফ সাপোর্টে ছিলেন।

সা’দত হুসাইনের বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন।

ছেলে শাহজেদ সা’দত তার বাবার মৃত্যুর খবর গণমাধ্যমকে নিশ্চিত করেন।

শাহজেব জানান, করোনাভাইরাসের ফলে সৃষ্ট পরিস্থিতিতে বৃহস্পতিবার ঢাকাতেই তার বাবাকে দাফন করা হবে। পরবর্তী সিদ্ধান্ত পারিবারিকভাবে আলোচনা করে নেবেন।

গত ১৩ এপ্রিল দুপুরে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হলে ড. সা’দত হুসাইনকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। তিনি আগে থেকে কিডনি, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের সমস্যায়ও ভুগছিলেন। হাসপাতারে ভর্তি হওয়ার পর তার রক্তে ব্যাকটেরিয়ার সংক্রমণ ছড়ায়। তবে করোনাভাইরাসের পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ আসে।

ড. সা’দত হুসাইন ২০০২-২০০৫ সালে মন্ত্রিপরিষদ সচিব ছিলেন। ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান হিসেবে। চাকরিজীবনে তিনি জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

সা’দত হুসাইন ১৯৪৬ সালের ২৪ নভেম্বর নোয়াখালীতে জন্মগ্রহণ করেন। তিনি পড়াশোনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে। ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি নেন। ১৯৭০ সালে সিভিল সার্ভিস অব পাকিস্তানে (সিএসপি) যোগ দেন সা’দত।

তিনি একজন মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালে প্রবাসী বাংলাদেশ সরকারে তিনি কাজ করেন।

অবসর জীবনে ড. সা’দত হুসাইন লেখালেখিতে ব্যস্ত ছিলেন। তার বেশ কিছু বই রয়েছে। এছাড়া পত্রপত্রিকায় লিখতেন এবং টক শোতেও সরব ছিলেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com