1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৬:২৮ পূর্বাহ্ন

করোনার প্রথম ভ্যাকসিন তৈরির দাবি ইতালির

মৃদুভাষণ ডেস্ক :: বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এর প্রতিষেধক তৈরির দাবি করেছেন ইতালির গবেষকরা।

মঙ্গলবার সায়েন্স টাইমস ম্যাগাজিনে দেয়া বিবৃতিতে গবেষকরা ভ্যাকসিন উদ্ভাবনের দাবি করেছেন। তারা বলেছেন, রোমের স্প্যালানজানি হাসপাতালে বিশেষজ্ঞরা করোনার প্রতিষেধক তৈরি করেছেন। এটি ইঁদুরের শরীরে প্রয়োগ করে সাফল্য পাওয়া গেছে। এটি মানব দেহেও প্রয়োগ করলে সফলতা পাওয়া যাবে।
গবেষকরা বলছেন, ইঁদুরের দেহে করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরি করার পর তা মানবকোষেও কাজ করেছে। ইঁদুরের শরীরে তৈরি ওই অ্যান্টিবডি মানবকোষে করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে। তাতে বিজ্ঞানীরা বলছেন, মানুষের শরীরে তাদের তৈরি এ প্রতিষেধক ভালোভাবেই কাজ করবে।

ভ্যাকসিনটি বাজারে আনছে ইতালির শীর্ষ ফার্মাসিউটিক্যাল কোম্পানি টাকিস। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী (সিইও) লুইগি আরিসিচিও স্থানীয় সংবাদ সংস্থা এএনএসএকে জানিয়েছেন, তাদের তৈরি এ প্রতিষেধকই সবচেয়ে উন্নত পর্যায়ে রয়েছে।

তিনি জানান, ইতালির বিজ্ঞানীদের তৈরি ভ্যাকসিন মানুষের শরীরে যে কার্যকর হবে, তার সংকেত মিলেছে স্পালানজানি হাসপাতালেই। তিনি মনে করেন, এটিই বিশ্বের প্রথম ক্যান্ডিডেট ভ্যাকসিন ( যে ভ্যাকসিন সরকারি ছাড়পত্রের অপেক্ষায়), যা মানুষের শরীর থেকে করোনাভাইরাসকে দূরে রাখতে সক্ষম। ইতালির গবেষক দলটি মনে করছে, ভ্যাকসিনটি এ গ্রীষ্মেই মানব শরীরে পরীক্ষামূলক করার ছাড়পত্র পাওয়া যাবে।

ইতালিয় সংবাদ সংস্থা এএনএসএ প্রকাশিত তথ্য যদি সত্যি হয়, তাহলে সম্ভবত ইতালি থেকেই প্রথম করোনা ভ্যাকসিন আসতে যাচ্ছে আক্রান্ত দেশগুলোর কাছে। লুইগি আরিসিচিও আরও জানিয়েছেন, এ মুহূর্তে তাদের গবেষণা প্রায় শেষ পর্যায়ে রয়েছে। তাদের প্রযুক্তিগত দিকে সাহায্য করছে মার্কিন সংস্থা লিনারেক্স।

গবেষকরা ইঁদুরের শরীরে ভ্যাকসিনের প্রয়োগ করে দেখেছেন, এতে করোনা প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হচ্ছে। এ ধরনের ৫ টি ভ্যাকসিন ক্যান্ডিডেট (সরকারি অনুমোদনের অপেক্ষায় থাকা প্রতিষেধক) বিপুল সংখ্যক অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। এদের মধ্যে সেরা দু’টি প্রতিষেধক অনুমোদনের জন্য নির্ধারণ করেছেন গবেষকরা।

বর্তমানে জার্মানি, যুক্তরাষ্ট্র, চীনসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনাভাইরাসের প্রতিষেধক তৈরির গবেষণা চলছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ভ্যাকসিন তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন।আগামী সেপ্টেম্বরে এই ভ্যাকসিন বাজারে আনার ঘোষণা দিয়েছে ভারতের ফার্মাসিউটিক্যাল কোম্পানী। তার আগেই ভ্যাকসিন উদ্ভাবনের ঘোষণা দিল ইতালি।
সূত্র: সিএনবিসি, টাইমস অব ইন্ডিয়া।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com