1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৭:০৯ পূর্বাহ্ন

মার্কিন সংস্থা মডার্নার করোনা ভ্যাকসিন আংশিক সফল

মৃদুভাষণ ডেস্ক :: মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা মডার্না আইএনসি জানিয়েছে তাদের তৈরি ভ্যাকসিন শরীরে প্রয়োজনীয় অ্যান্টিবডি তৈরি করতে অনেকটাই সফল হয়েছে। মোট ৪৫জন স্বেচ্ছাসেবকের ওপর মডার্নার তৈরি ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল গত মার্চ মাসে। তবে এরা কেউই করোনা আক্রান্ত ছিলেন না। এদের মধ্যে ৮জনের শরীরে করোনার মোকাবিলা করার মতো প্রয়োজনীয় অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে খবর।

এই মানব ট্রায়াল চালায় ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিস। এই ৮জন স্বেচ্ছাসেবককে ওই ভ্যাকসিনের দুটি ডোজ দেওয়া হয়।

এক বিবৃতিতে মডার্না জানিয়েছে, ভ্যাকসিন আংশিক সফল। করোনাভাইরাসের মোকাবিলায় এই প্রতিষেধক কিছুটা হলেও কাজে দিতে পারে। মানব শরীরে অ্যান্টিবডি তৈরি করে করোনা সংক্রমণ ঠেকানো যেতে পারে বলে মনে করা হচ্ছে। খবর নিউইয়র্ক টাইমসের।

এই তথ্য প্রকাশ্যে আসার পরেই মডার্নার শেয়ার একলাফে অনেকটাই মূল্যবৃদ্ধি করেছে স্টক মার্কেটে। ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে এর শেয়ারমূল্য। মূলত আপাতত গবেষকরা জানার চেষ্টা করছেন, কী ধরনের ও কত পরিমামে অ্যান্টিবডি এই ভাইরাসের মোকাবিলায় শরীরে থাকা প্রয়োজন। সেই সঙ্গে এই প্রতিষেধক কতদিন শরীরে থাকবে ও সুরক্ষা যোগাবে।

দুটি ডোজে যে পরিমাণ অ্যান্টিবডি তৈরি হয়েছে, আরও বেশি ডোজে তার থেকে বেশি পরিমাণ অ্যান্টিবডি তৈরি হবে বলেই আশা করা হচ্ছে। এবার দ্বিতীয় ধাপের পরীক্ষা শুরু করতে চলেছে মডার্না। মডার্না জানিয়েছে শেষ ধাপের পরীক্ষা জুলাইয়ের মধ্যে সম্পন্ন হবে। ভ্যাকসিনটির নাম এমআরএন এ১২৭৩। প্রথম থেকেই এই ভ্যাকসিনটি কার্যকরী ভূমিকা নিয়েছিল বলে দাবি করেছে মডার্না।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com