1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

মঙ্গলবার, ১৮ মে ২০২১, ১০:৩০ অপরাহ্ন

শিরোনাম :
লিবিয়া উপকূলে নৌকাডুবি, ৩৩ বাংলাদেশি উদ্ধার নেত্রকোনায় বজ্রপাতে প্রাণ গেল সাতজনের সাংবাদিক রোজিনাকে হেনস্তার ঘটনা তদন্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কমিটি সড়ক দুর্ঘটনায় নিহত ৩ বন্ধুকে পাশাপাশি দাফন ভুল বিচারে ৩১ বছর জেলে দুই ভাই, ক্ষতিপূরণ সাড়ে ৭ কোটি ডলার! ‘ডকুমেন্টস সাংবাদিক রোজিনা নয়, সরকারি কর্মকর্তা উপস্থাপন করেছেন’ ফিলিস্তিন সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের শক্ত ভূমিকা চায় বাংলাদেশ জামিন পেলেন ফিরহাদ হাকিমসহ পশ্চিমবঙ্গের সেই ৪ নেতা ফিলিস্তিন ইস্যুতে নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের বিরোধী অবস্থান চীনের শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে

কোভিডকালীন সময়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের করণীয় : অধ্যাপক ড. মাসুদা কামাল

নভেল করোনা ভাইরাসের ভয়াবহতায় বিপর্যস্ত স্বাভাবিক জন-জীবন। সংকটকালে সমসাময়িক নানা বিষয়ে চিন্তা আর আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামাজিক গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়েছে ভিন্নধর্মী উদ্যোগ। ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুমে দেশ-বিদেশের বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও সমসাময়িক চিন্তাবিদদের যুক্ত করে তারা ওয়েব সেমিনার (ওয়েবনার) এর আয়োজন করছে। সেখানে বিভিন্ন গুরুত্বপুর্ণ বিষয়ে আলোচনা হচ্ছে। আলোচনার ভিডিও শেয়ার করা হচ্ছে ইউটিউব ও গ্রুপের ফেসবুক পেইজে। ওই ওয়েব সেমিনার চলাকালে সেখানে যুক্ত হতে পারছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, ও এনজিও কর্মী। তাদের বিভিন্ন প্রশ্ন/ মতামত তারা উত্থাপন করতে পারছেন আলোচকদের কাছে। আয়োজকদের বিশ্বাস এই আলোচনা থেকে শিক্ষার্থীদের চিন্তার নতুন দ্বার উন্মোচিত হবে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখা গেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না।

নিয়মিত আয়োজনের ধারাবাহিকতায় ওয়েব সেমিনার (ওয়েবনার)-এর ২০ তম পর্বে ‘কোভিডকালীন সময়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের করণীয়’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরাল গবেষণায় নিয়োজিত ড. মাসুদা কামাল। সংশ্লিষ্ট বিষয়ের সাথে সাথে বর্তমানে দেশে চলমান সংকটের সময়ে শিক্ষার্থীরা তাদের শিক্ষাগত ও ব্যবহারিক দক্ষতার বৃদ্ধির জন্য কি কি করতে পারে যে বিষয়ে আলোচক আলোচনা করবেন বলে আয়োজকরা আশা করছেন। ওয়েবনারের মডারেটর হিসেবে থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামাজিক গবেষণা গ্রুপের (Social Research Group) সমন্বয়ক এবং এই বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহা।

এই ওয়েবিনারটি আগামী ২৪ জুলাই, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার বিকাল চারটায় (বাংলাদেশ সময়) অনুষ্ঠিত হবে।

উক্ত ওয়েবনারে যুক্ত হয়ে প্রশ্ন উত্থাপন ও প্রাসঙ্গিক বিষয়ে মতামত প্রদান অথবা জিজ্ঞাসা করতে নিন্মোক্ত জুম (Zoom) লিংক ব্যবহার করতে হবে।
জুম (Zoom) লিংক: https://bdren.zoom.us/j/65042194242


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com