1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৫:৩৯ পূর্বাহ্ন

পিনাক-৬ ট্রাজেডির ছয় বছর

মৃদুভাষণ ডেস্ক :: পদ্মায় ডুবে যাওয়া পিনাক-৬ ট্রাজেডির ছয় বছর পূর্তি আজ মঙ্গলবার। ২০১৪ সালের এই দিনে মাঝ পদ্মায় দুই শতাধিক যাত্রী নিয়ে লঞ্চটি ডুবে যায়। ছয় বছর পেরিয়ে গেলেও এখনো মারা যাওয়া ২১ জনের পরিচয় মেলেনি।

২০১৪ সালের ৪ আগস্ট ঈদের আনন্দ কাটিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে কর্মস্থলে ফিরছিলেন দক্ষিণাঞ্চলের ২১ জেলার সাধারণ মানুষ। সেদিন সকাল থেকে ঝড়ো হাওয়ার সঙ্গে থেমে থেমে বৃষ্টি হচ্ছিল। এমন বৈরী আবহাওয়ায় পদ্মা ছিল উত্তাল। এরই মধ্যে অতিরিক্ত যাত্রী বোঝাই করে লঞ্চগুলো উত্তাল পদ্মা পাড়ি দিচ্ছে। এদের একটি ছিল পিনাক-৬। সেদিন পদ্মা নদীর মাঝে দুই শতাধিক যাত্রী নিয়ে ডুবে যায় পিনাক-৬ নামের লঞ্চটি। এতে ৪৯ যাত্রীর প্রাণহানি ঘটে। নিখোঁজ হন ৬৪ যাত্রী।

পরে ভাটি অঞ্চল থেকে নিখোঁজদের মধ্যে ৩৯ জনের গলিত মরদেহ উদ্ধার করে শিবচরের পাচ্চর স্কুল মাঠে রাখা হয়। স্বজনরা পোশাকসহ নানা চিহ্ন দেখে ১৮ জনের পরিচয় নিশ্চিত করে মরদেহ নিয়ে যান। তবে ২১ জনের কোনো স্বজন পাওয়া যায়নি। পরে সরকারের তরফে ওই ২১ জনের মরদেহ শিবচর পৌর কবরস্থানে দাফন করা হয়।

দুর্ঘটনার পরপরই মুন্সীগঞ্জের লৌহজং থানা ও মেরিন কোর্টে দুটি মামলা হয়। আসামিরা গ্রেপ্তার হলেও বর্তমানে আদালত থেকে জামিনে রয়েছে। ছয় বছর অতিবাহিত হলেও দোষীদের বিচার না হওয়ায় নিহত ও নিখোঁজদের স্বজনদের মাঝে তীব্র ক্ষোভ বিরাজ করছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com