1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০১:৫৮ অপরাহ্ন

সিলেটে বাড়ছে নদ-নদীর পানি

মৃদুভাষণ ডেস্ক :: সিলেট অঞ্চলের দুই প্রধান নদী সুরমা ও কুশিয়ারার উৎসমুখে পানি বাড়ছে। সেই সঙ্গে সিলেটের সীমান্ত নদ-নদীর পানিও বাড়ছে। কানাইঘাটের লোভাছড়ায় বৃষ্টি ছাড়াই বাড়ছিল লোভা নদীর পানি। সপ্তাহখানেক পর এবার বৃষ্টি হওয়ায় বাড়ছে লোভাসহ অন্যান্য সীমান্ত নদ-নদীর পানি।

বুধবার দৈনিক পানির স্তর-সম্পর্কিত তথ্য থেকে এ কথা জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সিলেট নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শহীদুজ্জামান সরকার।

তিনি যুগান্তরকে জানান, সিলেট অঞ্চলে তেমন না হলেও ভারতের মেঘালয় ও আসামে ভারি বৃষ্টিপাত হচ্ছে। এর ফলে নদ-নদীর পানি কিছুটা বৃদ্ধি পেয়েছে। তবে এখনও বন্যার তেমন কোনো আশঙ্কা নেই।

দৈনিক পানির স্তর-সম্পর্কিত তথ্যে জানা যায়, লোভা বাংলাদেশ-ভারত সীমান্ত থেকে নেমে আসা একটি নদী। সিলেটের কানাইঘাট উপজেলার লোভাছড়া দিয়ে নদীটি প্রবাহিত হয়ে কানাইঘাট এলাকায় সুরমা নদীতে বিলীন হয়েছে। বর্ষাকালে সুরমার উৎস ধরা হয় লোভা নদীর মিলনস্থলকে। পাউবো অন্যান্য নদ-নদীর মতো লোভা ও সুরমার মিলনস্থলে পানির প্রবাহ প্রতিদিন পাঁচবার পরিমাপ করে।

বুধবার সকাল ও দুপুরে তিনটি পরিমাপ অনুযায়ী ধাপে ধাপে বেড়েছে লোভার পানি। সকাল ৬টায় ১২ দশমিক ৩৯ মিটার, সকাল ৯টায় ১২ দশমিক ৪৮ মিটার ও দুপুর ১২টায় ১২ দশমিক ৫২ মিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়। লোভার সঙ্গে সিলেটের অপর দুই সীমান্ত নদী সারী ও ধলাইয়ের পানিও বাড়ছে। সারীর পানি জৈন্তাপুরের সারীঘাট পয়েন্টে সকালে ৯ দশমিক ৫৩ মিটার থেকে বেড়ে ৯ দশমিক ৬৯ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল।

ধলাই নদের কোম্পানীগঞ্জ ইসলামপুর পয়েন্টে পানি সকালে ৮ দশমিক ৯৮ মিটার থেকে বেড়ে দুপুরে ৯ মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সীমান্তের নদ-নদীতে পানি বাড়ায় সুরমা ও কুশিয়ারার উৎসমুখসহ সব পয়েন্টে পানি বাড়ছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় বেশি বেড়েছে সুরমার উৎসমুখ এলাকার কানাইঘাট পয়েন্টে।

মঙ্গলবার সন্ধ্যায় সেখানে ১০ দশমিক ৮৫ মিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। বুধবার সকাল ৬টায় পানি ১১ দশমিক ৪০ মিটার এবং দুপুর ১২টায় ১১ দশমিক ৪৫ মিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। সুরমার কানাইঘাট পয়েন্টে বিপৎসীমা ১২ দশমিক ৭৫ মিটার। কুশিয়ারার উৎসমুখ অমলসিদে মঙ্গলবার সন্ধ্যায় ১৩ দশমিক ৬৫ মিটার থেকে পানি বেড়ে বুধবার সকাল ৬টায় ১৩ দশমিক ৮১ মিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়। দুপুর ১২টায় সেখানে ১৩ দশমিক ৯৪ মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল পানি। অমলসিদে বৃষ্টি ছাড়াই বাড়ছে পানি। পাউবোর দৈনিক পানির স্তর-সম্পর্কিত তথ্যের (ডেইলি ওয়াটার লেভেল ডেটা) ‘রেইনফল’ অংশে ‘শূন্য’ উল্লেখ রয়েছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com