1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

মঙ্গলবার, ১১ মে ২০২১, ০১:০০ পূর্বাহ্ন

প্রেসিডেন্ট ট্রাম্পের ‘বিরল’ সমালোচনায় ক্লিনটন

মৃদুভাষণ ডেস্ক :: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দপ্তর ওভাল অফিসকে বিশৃঙ্খলার কেন্দ্র হিসেবে উল্লেখ করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন। তিনি বলেছেন, ট্রাম্পের কাজ হচ্ছে টেলিভিশন দেখা আর সমালোনা করা।

মঙ্গলবার ডেমোক্র্যাট দলের জাতীয় কনভেনশনের দ্বিতীয় দিনে ক্লিনটন ট্রাম্পের বিরল সমালোচনা করে এই বক্তব্য দেন। প্রেসিডেন্ট ট্রাম্পের চার বছরের কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন তুলে ট্রাম্প বলেন, চার বছর ট্রাম্প দোষারোপ করা, তর্জন-গর্জন এবং তুচ্ছতাচ্ছিল্য করার মধ্যেই পার করেছেন।

হোয়াইট হাউসের বর্তমান অবস্থা সম্পর্কে ক্লিনটন বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউসকে বিশৃঙ্খল এবং অক্ষম হিসেবে চিহ্নিত করেছেন। এসময় তিনি ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে ট্রাম্পের নৈতিক বিরোধী হিসেবেও উল্লেখ করেন তিনি।

করোনাভাইরাস মহামারিতে ট্রাম্পের কর্মকাণ্ডের কঠোর সমালোচনা করে ক্লিনটন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র একমাত্র শিল্পোন্নত দেশ যেখানে করোনা সংকটে বেকারত্ব দ্বিগুণ হয়েছে। ট্রাম্পের চরিত্র সম্পর্কে ক্লিনটন বলেন, ট্রাম্প এমন ব্যক্তি যিনি টেলিভিশন দেখার জন্য এবং শত্রুকে আক্রমণ করার জন্য ঘণ্টার পর ঘণ্টা সময় ব্যয় করতে পারেন। মহামারির মতো বিশ্বব্যাপী জরুরি অবস্থা মোকাবেলার জন্য তিনি মোটেই প্রস্তুত নন।

ক্লিনটন বলেন, ‘আপনি যদি বিনোদন দেয়ার জন্য অস্বীকার করা, বিভ্রান্ত করা বা অসম্মান করার মতো কাজ করেন তাহলে সেটু দুর্দান্ত হয়েছে। কিন্তু সত্যিকারের সংকট মোকাবেলায় এটি কার্ডের ঘরের মতো ধসে পড়েছে। এভাবে কী চলতে পারে? না।’

ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনকে যুক্তরাষ্ট্রের সমস্যা সমাধানের যোগ্য হিসেবে তুলে ধরেন ক্লিনটন। তিনি প্রমাণ হিসেবে বারাক ওবামা সরকারে বাইডেনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সময় উল্লেখ করেন।

ট্রাম্প ও বাইডেনের তুলনা করে ক্লিনটন বলেন, ট্রাম্প গত চার বছর দোষারোপ করা, তর্জন-গর্জন এবং তুচ্ছতাচ্ছিল্য করার মধ্যেই পার করেছেন। অপরদিকে বাইডেন আমেরিকাকে ফের গড়ে তুলবেন।

এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও ট্রাম্পের বিরুদ্ধে একইরকম অভিযোগ এনেছিলেন। তিনি বলেছিলেন, ট্রাম্প ওভাল অফিসের মাথার ওপরে আছেন কিন্তু তিনি দেশের নৈতিক ও নীতিগত প্রয়োজন পূরণ করতে অক্ষম।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com