1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

মঙ্গলবার, ১৮ মে ২০২১, ১১:৪৪ অপরাহ্ন

শিরোনাম :
তারা জন্ম নিয়েছিলেন একসঙ্গে, মৃত্যু হলো কয়েক ঘণ্টার ব্যবধানে লিবিয়া উপকূলে নৌকাডুবি, ৩৩ বাংলাদেশি উদ্ধার নেত্রকোনায় বজ্রপাতে প্রাণ গেল সাতজনের সাংবাদিক রোজিনাকে হেনস্তার ঘটনা তদন্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কমিটি সড়ক দুর্ঘটনায় নিহত ৩ বন্ধুকে পাশাপাশি দাফন ভুল বিচারে ৩১ বছর জেলে দুই ভাই, ক্ষতিপূরণ সাড়ে ৭ কোটি ডলার! ‘ডকুমেন্টস সাংবাদিক রোজিনা নয়, সরকারি কর্মকর্তা উপস্থাপন করেছেন’ ফিলিস্তিন সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের শক্ত ভূমিকা চায় বাংলাদেশ জামিন পেলেন ফিরহাদ হাকিমসহ পশ্চিমবঙ্গের সেই ৪ নেতা ফিলিস্তিন ইস্যুতে নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের বিরোধী অবস্থান চীনের

ঝুঁকি নিয়ে সেপ্টেম্বরে খুলছে ব্রিটেনের সব শিক্ষা প্রতিষ্ঠান

মৃদুভাষণ ডেস্ক :: স্বাস্থ্য ঝুঁকি নিয়েই সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে খুলছে স্কুলসহ ব্রিটেনের সব শিক্ষা প্রতিষ্ঠান। করোনাভাইরসের কারণে গেল মার্চ থেকে ব্রিটেনের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

দীর্ঘদিন বন্ধ থাকার পর স্কুলসহ সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেবার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ নিয়ে অভিভাবক ও শিক্ষকদের মধ্যে সংশয় দেখা দিয়েছে।

দ্য ন্যাশনাল এডুকেশন ইউনিয়ন সরকারের সিদ্ধান্তের সমালোচনা করে বলছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের মাঝে করোনা সংক্রমণ ঠেকাতে সরকারের পরিকল্পনা খুবই দুর্বল। স্কুলগুলোতে আরো স্টাফ বাড়ানো এবং শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত জায়গা বাড়ানো প্রয়োজন। যদি করোনার সংক্রমণ বৃদ্ধি পায় সেক্ষেত্রে কী করা উচিত সে সম্পর্কে সরকারের আরও স্পষ্ট বক্তব্য দাবি করেছে ইউনিয়ন।

তবে ইউনিয়নের বক্তব্যের সঙ্গে ভিন্নমত পোষণ করেছেন সরকারের প্রধান মেডিকেল অফিসার ‍অধ্যাপক ক্রিস হুইটি। তার মতে শিশুরা করোনাভাইরাসে আক্রান্ত হলে যতটা ক্ষতিগ্রস্ত হবে তার চেয়ে অনেক বেশি ক্ষতি হবে শিশুরা স্কুলে না গেলে।

তিনি বলেন, আক্রান্ত হলেও কোভিড-১৯ এ শিশুদের মারা যাওয়ার আশঙ্কা নেই। কিন্তু স্কুলে না যাওয়ার কারণে দীর্ঘমেয়াদে তারা শরীরিক ও মানসিকভাবে ক্ষতির শিকার হবে।

করোনাভাইরাস মহামারিতে ইউরোপের সবচাইতে বেশি মৃত্যুবরণকারী দেশের তালিকায় অন্যতম গ্রেটব্রিটেন। এখনও প্রায় সাড়ে তিন লাখ মানুষ ভাইরাসে সংক্রমিত। মারা গেছেন প্রায় ৪৭ হাজার। এটি সরকারি হিসাবের তথ্য।

অন্যদিকে অফিস ফর ন্যাশনাল স্টেটিসটিকসের পরিসংখ্যান মতে করোনাভাইরাসে ৫৭ হাজারের বেশি মানুষ মারা গেছেন ব্রিটেনে। যাদের মৃত্যু হয়েছে ডেথ সার্টিফিকেটে কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে করোনা ভাইরাস।

করোনাভাইরসের বিস্তার রোধে অন্যান্য দেশের মতো ব্রিটেনে গত মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে আসায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে আলোচনা শুরু হয়েছে। ইংল্যান্ড, ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডের লাখ লাখ শিশু সেপ্টেম্বরে স্কুলে ফেরার অপেক্ষায় রয়েছে।

অধ্যাপক হুইটি বলেন, আরও অন্তত নয় মাস আমাদেরকে কোভিড-১৯ এর চ্যালেঞ্জ মোকাবেলা করতে হতে পারে। এর মধ্যে যদি কোনো ভেকসিন পাওয়া না যায় তবে আগামী শীতের আগে করোনার ভয়াবহতা বেড়ে যেতে পারে। ব্রিটেনে সেপ্টেম্বর থেকে সব বয়সের এবং সব গ্রুপের শিক্ষার্থীদের ‘ফুল-টাইম’ ক্লাস শুরু করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

স্কটল্যান্ডে এরই মধ্যে স্কুল খুলে দেয়া হয়েছে।

ব্রিটিশ এডুকেশন সেক্রেটারি গ্যাভিন আলেকজান্ডার উলিয়ামসন বলেন, শিক্ষার গুরুত্ব সবার আগে। যেকোন কিছুর বিনিময়ে হলেও শিক্ষা প্রতিষ্ঠান খুলতে হবে। অনেক শিশু স্কুলে যাওয়ার চেয়ে স্কুলে না যাওয়ার কারণে বেশি ক্ষতিগ্রস্ত হবে।

এছাড়া ব্রিটেনসহ সারা বিশ্বেই এখন একটি বিষয় স্পষ্ট। তা হলো শিশুরা কোভিড-১৯ এ আক্রান্ত হলেও গুরুতর অসুস্থ হচ্ছে না বা তাদের খুব একটা হাসপাতালে যেতেও হচ্ছে না। যেহেতু কোভিড-১৯ এর কোনো কার্যকর ভেকসিন এখনো হাতে পাওয়া যায়নি তাই এখন পর্যন্ত ‘ঝুঁকি মুক্ত কোনো পথ’ নেই।

এদিকে ব্রিটেনের স্বাস্থ্য কর্মকর্তারা অভিভাবক ও শিক্ষকদের পরামর্শ দিয়েছেন শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে চিন্তা করতে।

একটি গবেষণায় দেখা গেছে, দিনের পর দিন স্কুলে না যাওয়ায় শিশুদের দীর্ঘ মেয়াদে শারীরিক ও মানসিক অসুস্থতায় ভোগার ঝুঁকি অনেক বেশি।

অধ্যাপক হুইটি বলেন, ‘সারা বিশ্বে এখন পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে যে কয়টি শিশু মারা গেছে তাদের প্রায় সকলেই আগে থেকে কোনো না কোনো জটিল রোগে আক্রান্ত ছিল। ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, ইংল্যান্ড ও ওয়েলসে মার্চ থেকে জুন পর্যন্ত ১৯ বছরের কম বয়সের ১০ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গেছে। ২০ বা তার বেশি বয়সে মোট মৃত্যু হয়েছে ৪৬ হাজার ৭২৫ জনের।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com