1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০২:৩১ পূর্বাহ্ন

নামলো তিন নম্বর সমুদ্র সংকেত, স্বস্তি পেলো উপকূলবাসী

মৃদুভাষণ ডেস্ক :: উত্তর বঙ্গোপসাগর, সমুদ্রবন্দর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়ার শঙ্কা কেটে যাওয়ায় টানা ১৬ দিন পর সমুদ্রবন্দরগুলো থেকে নামানো হয়েছে তিন নম্বর সতর্ক সংকেত। এছাড়া সরিয়ে ফেলা হয়েছে উপকূলীয় জেলায় অধিক উচ্চতার জোয়ারের শঙ্কাও। তবে নদীবন্দরে এখনও এক নম্বর সতর্কতা বলবৎ আছে।

বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে শুক্রবার সকাল পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস জানান, গত ১৬ আগস্ট সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর সতর্কতা দেখানো হয়েছিল। ২৭ আগস্ট নামানো হলো। টানা ১৬ দিন ধরে লাল নিশান উড়েছে বন্দরে। মৌসুমে এটাই সবচেয়ে বেশি সময় ধরে সতর্কতা জারি ছিল।

রুহুল কুদ্দুস আরও বলেন, আগামী সাতদিনের মধ্যে এমন পরিস্থিতি হওয়ার কোনো আভাস এখন পর্যন্ত নেই। অধিক উচ্চতার জোয়ারের শঙ্কাও নেই।

গত ১৬ দিনে ১ থেকে ৩ ফুট অধিক উচ্চতার জোয়ারে উপকূলীয় ১৩ টি জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ভেসে গেছে পুকুর, ঘের। বাঁধ ভেঙে লোকালয়ে পানি চলে এসেছে। নোনাপানির বন্যা দেখা দিয়েছে অনেক জায়গায়।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়াে হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। তবে সতর্কতা সংকেত নামিয়ে ফেললেও উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে শুক্রবার সকাল পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com