1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০১:৩৭ অপরাহ্ন

চীনকে পাল্টা জবাবের হুশিয়ারি তাইওয়ানের

মৃদুভাষণ ডেস্ক :: আত্মরক্ষার্থে পাল্টা হামলার ঘোষণা দিয়েছে তাইওয়ান। দেশটির সামরিক বাহিনী বলছে, আত্মরাক্ষার্থে ‘হয়রানি ও হুমকির জবাব দেয়ার অধিকার রয়েছে তাইওয়ান সশস্ত্রবাহিনীর। চীন সতর্কতা হিসেবে গত সপ্তাহে তাইওয়ান প্রণালীর স্পর্শকাতর স্থানে কয়েকটি যুদ্ধবিমান পাঠায়। এরই প্রেক্ষিতে বেইজিংকে সতর্কবার্তা দিল তাইপে।

চীন বিচ্ছিন্ন অঞ্চল হিসেবে দাবি করা তাইওয়ানের মধ্যে সামরিক উত্তেজনা বেড়ে গেছে। সম্প্রতি তাইপে মার্কিন শীর্ষ কর্মকর্তার আনোগোনায় সীমান্তে যুদ্ধবিমান ও রণতরী পাঠিয়ে ওয়াশিংটন হুশিয়ারি দেয় চীন।

পাকিস্তানের ডন অনলাইনের খবরে বলা হয়েছে, তাইওয়ান প্রণালীর মাঝ বরাবর কয়েকটি যুদ্ধবিমান উড়ে গেছে।এটিকে হুমকি হিসেবেই দেখছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন।

এদেক গত সপ্তাহে তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করতে তিনদিনের সফর তাইপেতে আসেন মার্কিন অর্থনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি কেইথ ক্রাচ। তখনই তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া চালায় চীন।

তাইওয়ানকে পৃথক দেশ হিসেবে মানছে না বেইজিং। সে দেশের সরকারও তাদের কাছে ‘তাইওয়ান কর্তৃপক্ষ’ মাত্র।

চীনের সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার ভয়ে বিশ্বের অধিকাংশ দেশই তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রাখে না। জাতিসংঘের সদস্যভুক্ত ১৯৩টি দেশের মধ্যে তাইওয়ানের সঙ্গে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক আছে মাত্র ১৫টি দেশের। চীনের বাধায় তাইওয়ান জাতিসংঘেও নেই।

চীন বরাবরই বলে যাচ্ছে শান্তিপূর্ণভাবে না হলে জোর করে তাইওয়ানকে ‘মূল ভূখণ্ডের নিয়ন্ত্রণে’ আনা হবে। ইদানীং এই হুমকি উচ্চমাত্রায় পৌঁছেছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com