1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০২:৪৩ পূর্বাহ্ন

আকামার মেয়াদ বাড়ানোর আবেদনে জবাব দেয়নি সৌদি

মৃদুভাষণ ডেস্ক :: করোনাভাইরাসের কারণে সৌদি থেকে আসা প্রবাসীদের ভিসা ও আকামার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর সেগুলোর মেয়াদ বাড়ানোর আবেদনে দেশটির সরকার এখনো সাড়া দেয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এ বিষয়ে সৌদি সরকারের কাছ থেকে বাংলাদেশ ইতিবাচক সাড়ার অপেক্ষায় আছে বলে জানান তিনি।

বুধবার সৌদি আরবে বাংলাদেশি নাগরিকদের ফেরানোর বিষয়ে আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক শেষে গণমাধ্যমে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভিসা ও আকামার মেয়াদ তিন মাস বাড়ানোর জন্য সৌদি সরকারের কাছে আবেদন করা হয়েছে। সৌদি এয়ারলাইনসের সব বিমানকে আসার অনুমোদন দেওয়া হয়েছে। আমাদের বিমান প্রস্তুত আছে। সৌদি যখন অনুমতি দেবে তখনই প্রবাসীদের পাঠানো হবে।’

আন্দোলনরত প্রবাসীদের ধৈর্য ধরার আহ্বান জানিয়ে মোমেন বলেন, ‘যদি জটলা করেন তাহলে ভিডিও ফুটেজ দেখে হয়তো সে দেশে ঢোকা বন্ধ করে দেবে। আটকে পড়া প্রবাসীরা আন্দোলন করছে জানতে পারলে সৌদি সরকার তাদের ব্যাপারে নেতিবাচক সিদ্ধান্ত নিতে পারে। বাংলাদেশের সঙ্গে সৌদির সম্পর্ক অত্যন্ত ভালো। এরপরও যদি জটলা পাকান তাহলে নিজেদের পায়ে নিজেরাই কুড়াল মারবেন।’

করোনাভাইরাসের কারণে সৌদি আরব থেকে ছুটিতে দেশে এসে আটকে পড়েছেন অনেক প্রবাসী। ফ্লাইট বন্ধ থাকায় আটকেপড়া কেউ সৌদিতে যেতে পারেননি। করোনার আগে যারা দেশে এসেছিলেন, যেতে না পেরে অনেকের ভিসা ও আকামার মেয়াদ ইতোমধ্যে শেষ হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে অনেকের ভিসা, আকামার মেয়াদ শেষ হবে। এই সময়ের মধ্যে যেতে না পারলে অনেকে কাজ হারাবেন। কিন্তু যাওয়ার টিকিট না পেয়ে বিপাকে পড়েছেন তারা।

ভিসা ও আকামার মেয়াদ শেষ হওয়া সৌদি প্রবাসীরা টিকিটের জন্য টানা তৃতীয় দিনের মতো আজও বিক্ষোভ করেন। আজ সকাল থেকেই রাজধানীর কারওয়ানবাজার এলাকায় ভিড় করতে থাকেন সৌদি প্রবাসীরা। কারওয়ান বাজার এলাকা ছাড়াও রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনের সামনে অবস্থান নেন প্রায় এক হাজার সৌদি প্রবাসী।

এক পর্যায়ে প্রবাসীকল্যাণ ভবনে যাওয়া প্রতিনিধি দলের কাছে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ জানান, ইচ্ছেমতো ফ্লাইট পরিচালনায় সৌদি এয়ারলাইনস কর্তৃপক্ষের বাধা নেই।

ইমরান আহমদ বলেন, ‘বাংলাদেশ সরকার বিমানকে সৌদিতে ফ্লাইট পরিচালনা করতে না দিলেও সৌদি এয়ারলাইনস কর্তৃপক্ষের ফ্লাইট পরিচালনা করতে কোনো সমস্যা নেই।’

এ সময় চলতি সমস্যা সমাধানের জন্য আগামী সোমবার পর্যন্ত সৌদি প্রবাসীদের কাছে সময় চান প্রবাসী কল্যাণমন্ত্রী।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com