1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১১:৩০ অপরাহ্ন

টেস্ট ক্রিকেটে আজ বিশ বছর বাংলাদেশের

মৃদুভাষণ ডেস্ক :: বাংলাদেশের ক্রিকেটের ঐতিহাসিক এক দিন আজ (১০ই নভেম্বর)। ২০০০ সালের ১০ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রথম টেস্ট খেলতে নেমেছিল বাংলাদেশ। টেস্টে বাংলাদেশের শুরুটা হয়েছিল পরাক্রমশালী ভারতের বিপক্ষে।

ওইদিন ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে টস করতে নেমে ইতিহাসের সাক্ষী হয়ে যান বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক নাইমুর রহমান দুর্জয়। ভারতের অধিনায়ক তখন ছিলেন সৌরভ গাঙ্গুলি। প্রথম টেস্টেই নিজেদের সামর্থ্যের স্বাক্ষর রেখেছিল নবীন বাংলাদেশ। ভারতের শক্তিশালী বোলিং আক্রমণ সামলে প্রথম ইনিংসে ৪০০ রানের বড় সংগ্রহ দাঁড় করায় টাইগাররা। ১৪৫ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলে ইতিহাসের পাতায় জায়গা করে নেন আমিনুল ইসলাম বুলবুল।

এরপর চমক দেখিয়েছিলেন বাংলাদেশের বোলাররাও।
ভারতের ঈর্ষা জাগানো ব্যাটিং লাইনআপকে ৪২৯ রানেই গুটিয়ে দিয়েছিলেন তারা। কিন্তু দ্বিতীয় ইনিংসেই ঘুরে দাঁড়ায় সৌরভ গাঙ্গুলির দল। বাংলাদেশকে ৯১ রানে অলআউট করে দেয়। ম্যাচটা জিতে নেয় ৯ উইকেটে।

ঐতিহাসিক সেই টেস্টে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেয়া নাইমুর রহমান দুর্জয় সে স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, ‘ওটা একটা উৎসব ছিল। একটা আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠান ছিল। সেখানে মাননীয় প্রধানমন্ত্রী ও অতীতের অনেক ক্রিকেট গ্রেট এসেছিলেন। আমাদের সবাই খুব সাপোর্ট করেছিলেন। আমি বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কত্ব করছি, দলকে পরের ধাপে নিয়ে যাচ্ছি; এটা অসাধারণ একটা অনুভূতি ছিল।’

প্রথম টেস্টের সেই রোমাঞ্চকর শুরুর দিনের পর দেখতে দেখতে ২০ বছর পেরিয়ে গেছে। নানা চড়াই উৎড়াই পেরিয়ে বাংলাদেশের ক্রিকেট আজ একটি অবস্থানে পৌঁছেছে। এখন আর কেউ এই দলটিকে নিয়ে হাসি তামাশা করতে পারেন না। ২০ বছর পেরিয়ে সবচেয়ে বড় প্রাপ্তি বোধ হয় এটিই!


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com