1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ১১:৪৩ পূর্বাহ্ন

‘ফেব্রুয়ারির মধ্যেই বাংলাদেশ করোনার ভ্যাকসিন পাবে’

মৃদুভাষণ ডেস্ক :: আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে কিংবা তারও আগে বাংলাদেশ করোনাভাইরাসের ভ্যাকসিন পাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যসচিব আব্দুল মান্নান। তিনি আরও বলেছেন, এর আগে পর্যন্ত আমাদের বাঁচার, সংক্রমণ ঠেকানোর একমাত্র পথ হচ্ছে মাস্ক পরে থাকা।‘

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমিতে বিশ্ব এইডস দিবস উপলক্ষে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আব্দুল মান্নান বলেন, ‘আমরা আশা করছি খুব তাড়াতাড়ি আমরা করোনার ভ্যাকসিন পেয়ে যাবো। আশা করছি ফেব্রুয়ারি মাসের মধ্যে আমরা ভ্যাকসিন পেয়ে যাবো বা আরও আগে। আর যদি সেটা আরও আগে সম্ভব হয় তাহলে আরও আগে পাবো হয়তোবা।

তিনি আরও বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, পুরো বিশ্বে গবেষণায় দেখা গেছে কেউ যদি সুরক্ষিত একটা মাস্ক পরতে পারেন তাহলে শতকরা ৯৫ শতাংশের চেয়ে বেশি নিরাপদ থাকবেন। কাজেই শিশু থেকে শুরু করে প্রত্যেককে মাস্ক পরতে হবে। মাস্ক পরে সামাজিক দূরত্ব মেনে চলাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মানতে হবে।’

সচিব জানান, কোভিড মোকাবেলায় সারাদেশে প্রচার প্রচারণার মাধ্যমে ‘নো মাস্ক নো সার্ভিস’ বলা হচ্ছে। হাসপাতালগুলোকে সেকেন্ড ওয়েভ মোকাবেলার জন্য যাবতীয় প্রস্তুতি গ্রহণ করেছি।

সোমবার মন্ত্রিপরিষদের বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, অক্সফোর্ড থেকে তিন কোটি টিকা কিনবে বাংলাদেশ। প্রথম দফায় এসব টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নীতিমালা অনুযায়ী জনগণের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে। টিকা কেনার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে ৭৩৫ কোটি ৭৭ লাখ টাকা দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

করোনাভাইরাসের টিকা এলে সেটা পর্যায়ক্রমে সবাই পাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com