1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বুধবার, ১৩ অক্টোবর ২০২১, ০১:৫৪ অপরাহ্ন

লজ্জার রেকর্ডে শীর্ষ দশে ভারত, নেই বাংলাদেশ

ADELAIDE, AUSTRALIA - DECEMBER 19: Virat Kohli of India walks off the field at the end of the match during day three of the First Test match between Australia and India at Adelaide Oval on December 19, 2020 in Adelaide, Australia. (Photo by Daniel Kalisz/Getty Images)

মৃদুভাষণ ডেস্ক :: অস্ট্রেলিয়া সফরে সিরিজের প্রথম টেস্টে দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে অলআউট হয়ে লজ্জার রেকর্ড গড়েছে ভারত। টেস্টে ভারতের এটি সর্বনিম্ন স্কোর। এর আগে তাদের সর্বনিম্ন স্কোর ছিল ৪২। ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে এই রান করেছিল তারা। ৪৬ বছর পর সেই রেকর্ড ভাঙল ভারত।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারতের এই ৩৬ রানের ইনিংসটি সপ্তম। টেস্টে সর্বনিম্ন স্কোর নিউজিল্যান্ডের। ১৯৫৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২৬ রানে অলআউট হয়েছিল তারা। তবে, ভারত-অস্ট্রেলিয়ার এই টেস্ট ম্যাচটি দিবারাত্রির। গোলাপি বলের টেস্টে ভারতের এই ইনিংসটি সর্বনিম্ন।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ নিচের দিকে থাকলেও সর্বনিম্ন রানের এই তালিকায় প্রথম দশে নেই বাংলাদেশ। ১৩তম অবস্থানে রয়েছে বাংলাদেশের নাম। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে মাত্র ৪৩ রানে অলআউট হয়েছিল। টেস্টে এখন পর্যন্ত সেটিই বাংলাদেশের সর্বনিম্ন স্কোর।

টেস্টে সর্বনিম্ন এই রানের তালিকায় ভাতের উপরে আছে তিনটি দলের নাম। প্রথমে রয়েছে নিউজিল্যান্ড। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার নাম। পঞ্চম অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া। সপ্তম অবস্থানে থাকা ভারতের পরে রয়েছে আয়ারল্যান্ডের নাম। নবম ও দশম অবস্থানে আছে যথাক্রমে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া।

অ্যাডিলেড ওভালে গত শুক্রবার শেষ বিকেলে নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমে ১ উইকেটে ৯ রান করে দিনের খেলা শেষ করেছিল ভারত। ৪ রান করে আউট হয়েছিলেন পৃথ্বী শ। আর মায়াঙ্ক আগারওয়াল ৫ রান করে ও বুমরাহ শূন্য রান করে অপরাজিত ছিলেন। পৃথ্বীর উইকেটটি নিয়েছিলেন কামিন্স।

শনিবার ম্যাচের তৃতীয় দিন শুরুতে ব্যক্তিগত ২ রানে বোলার কামিন্সের হাতে ক্যাচ হন বুমরাহ। এর পর থেকেই একের পর এক উইকেট হারিয়ে ৩৬ রানে অলআউট হয়ে যায় তারা। ভারতের কোনো ব্যাটসম্যানই দুই অঙ্কের ঘরে রান করতে পারেননি। সর্বোচ্চ ৯ রান করেন মায়াঙ্ক আগারওয়াল।

অজি পেসার প্যাট কামিন্স ২১ রান দিয়ে ৪টি উইকেট নেন। ৮ রান দিয়ে ৫টি উইকেট নেন জস হ্যাজলেউড।

গত ১৭ ডিসেম্বর শুরু হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ৪ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ভারত ২৪৪ রান করে অলআউট হয়। পরে অস্ট্রেলিয়া ব্যাটিংয়ে নেমে ১৯১ রান করে অলআউট হয়।

অর্থাৎ, প্রথম ইনিংস শেষে ভারত ৫৩ রানের লিডে থাকে। এরপর ভারত দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হওয়ায় জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে টার্গেট দাঁড়িয়েছে ৯০ রান। ২১ ওভারে ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

টেস্টে সর্বনিম্ন রানের দশ ইনিংস

সিরিয়াল দল স্কোর প্রতিপক্ষ সাল
নিউজিল্যান্ড ২৬ ইংল্যান্ড ১৯৫৫
দক্ষিণ আফ্রিকা ৩০ ইংল্যান্ড ১৮৯৬
দক্ষিণ আফ্রিকা ৩০ ইংল্যান্ড ১৯২৪
দক্ষিণ আফ্রিকা ৩৫ ইংল্যান্ড ১৮৯৯
দক্ষিণ আফ্রিকা ৩৬ অস্ট্রেলিয়া ১৯৩২
অস্ট্রেলিয়া ৩৬ ইংল্যান্ড ১৯০২
ভারত ৩৬ অস্ট্রেলিয়া ২০২০
আয়ারল্যান্ড ৩৮ ইংল্যান্ড ২০১৯
নিউজিল্যান্ড ৪২ অস্ট্রেলিয়া ১৯৪৬
১০ অস্ট্রেলিয়া ৪২ ইংল্যান্ড ১৮৮৮


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com