1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বুধবার, ০৩ মার্চ ২০২১, ১২:৩৮ পূর্বাহ্ন

মিয়ানমারের সেনা অভ্যুত্থান ব্যর্থ দেখতে চায় জাতিসংঘ

মৃদুভাষণ ডেস্ক :: মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে ও সেনা অভ্যুত্থান ব্যর্থ করে দিতে নিজের সামথ্যের মধ্য থেকে সবটুকু করার অঙ্গীকার ব্যক্ত করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

নির্বাচনের ফল ও জনগণের মতামতের উল্টো ঘটনা অগ্রহণযোগ্য, এটি যে দেশ শাসনের কোনো উপায় না তা অভ্যুত্থান নেতাদের বুঝিয়ে দিতে হবে বলে মন্তব্য করেছেন তিনি।

মিয়ানমারে সাংবিধানিক শাসন পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সব সদস্য একমত হবে বলে আশাবাদী আমি।

সোমবার ভোরে দেশটির নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এ সময় ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চিসহ অধিকাংশ আইনপ্রণেতাকেও গ্রেফতার করা হয়েছে।

গুতেরেস বলেন, নির্বাচন ভণ্ডুল করে দেওয়া অগ্রহণযোগ্য। সেনা অভ্যুত্থানে যারা নেতৃত্ব দিয়েছেন, তাদের বোঝা উচিত এভাবে দেশ শাসন করা যায় না।

ওয়াশিংটন পোস্টের সঙ্গে এক আলাপে তিনি আরও বলেন, অভ্যুত্থানের ব্যর্থতা নিশ্চিত করতে মিয়ানমারের ওপর যথেষ্ট চাপপ্রয়োগ করতে আন্তর্জাতিক সম্প্রদায় ও মূল ভূমিকা পালনকারীদের জড়ো করতে আমরা সব কিছু করব।

তিনি বলেন, আমি আশা করি, মিয়ানমারে গণতন্ত্র আবার এগিয়ে যেতে শুরু করবে। কিন্তু সব কারাবন্দিকে মুক্তি দিতে হবে। আর সাংবিধানিক নির্দেশনা পুনঃপ্রতিষ্ঠা করতে হবে।

মিয়ানমারের অভ্যুত্থানের নিন্দা জানিয়ে একটি বিবৃতিতে নিরাপত্তা পরিষদ ঐকমত্যে আসতে না পারার দুঃখ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com