1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ১০:০৩ অপরাহ্ন

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে কী বলছে ইইউ

মৃদুভাষণ ডেস্ক :: অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনার টিকা ‘নিরাপদ ও কার্যকর’ অ্যাখ্যা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (ইএমএ)। এ টিকার ঝুঁকির চেয়ে উপকার অনেক বেশি বলে জানিয়েছে সংস্থাটি।

অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা দেওয়ার পর শরীরে রক্ত জমাট বাঁধার ঘটনায় ইউরোপে উদ্বেগ ছড়িয়ে পড়ছে। এমন পরিস্থিতিতে টিকাটির পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে পর্যালোচনা শেষে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) ভ্যাকসিনটিকে নিরাপদ অভিহিত করল।

বিবিসি জানিয়েছে, এ ধরনের কোনো সংযোগ আছে কিনা ইএমএ সে সংক্রান্ত গবেষণা অব্যাহত রাখার আশ্বাসও দিয়েছে।

ইউরোপের ১৩টি দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রয়োগ স্থগিত রেখেছে। ইউরোপীয় ইউনিয়নের ৩ প্রভাবশালী দেশ ফ্রান্স, জার্মানি ও ইতালি বলেছিল, টিকাটির প্রয়োগ ফের শুরু হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিতে তারা ইএমএ’র পর্যালোচনার ফলের জন্য অপেক্ষা করবে।

টিকাটির পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে শুক্রবার তাদের একটি পর্যালোচনা প্রতিবেদনও প্রকাশ করার কথা রয়েছে বলে জানিয়েছে বিবিসি।

বর্তমানে বিশ্বের ৬৫টি দেশ এবং অঞ্চলে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকোর এই টিকা দেয়া হচ্ছে। বাংলাদেশের মতো আরও কয়েকটি দেশে শুধু এই টিকাটিই ব্যবহার করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস এক প্রেস ব্রিফিংয়ে বলেন, অক্সফোর্ডের টিকার ব্যবহার চালিয়ে যাওয়া উচিত। আমরা যা দেখব তা আমরা সব সময় দেখে থাকি—যেকোনো নিরাপত্তা সংকেত অবশ্যই খতিয়ে দেখা হবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com