1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৬:০৩ পূর্বাহ্ন

শিরোনাম :

করোনা পরীক্ষার চাপ বাড়ছে

মৃদুভাষণ ডেস্ক :: দেশের বিভিন্ন স্থানে কোভিড-১৯ শনাক্তের পরীক্ষার চাপ বাড়ছে। পরীক্ষার পাশাপাশি নতুন রোগী ও শনাক্তের হারও ঊর্ধ্বমুখী। কয়েক দিন ধরে রোগী শনাক্তের হার ১০ শতাংশের ঘরে।

অবশ্য এখন দৈনিক যে নমুনা পরীক্ষা করা হচ্ছে, তার একটি বড় অংশ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান ঘিরে। এর বাইরে আছেন অনেক বিদেশযাত্রী। এ দুই ক্ষেত্রে যাঁদের নমুনা পরীক্ষা করা হচ্ছে, তাঁদের মূলত কোনো লক্ষণ–উপসর্গ নেই। তাঁরা আক্রান্ত নন, এটা নিশ্চিত করতেই পরীক্ষা করা হচ্ছে। এ অংশ বাদ দিলে রোগী শনাক্তের হার আরও বাড়বে।

এখন দেশে ২১৯টি পরীক্ষাকেন্দ্রে নমুনা পরীক্ষা হচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ঢাকা ও ঢাকার বাইরের সরকারি ও বেসরকারি সব পরীক্ষাকেন্দ্রেই করোনা পরীক্ষার চাপ বেড়েছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ফেব্রুয়ারির তুলনায় মার্চ মাসে নমুনা দিতে বেশি লোকজন আসছেন। কিছু কিছু কেন্দ্রে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৫ থেকে ৩০ শতাংশ।

মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অসীম কুমার নাথ বলেন, লোকজন পরীক্ষা করাতে সকাল থেকে ভিড় করছেন। এখন ২০০ জনের পরীক্ষা করা হচ্ছে। অনেকে আসছেন, কিন্তু তাঁদের ফিরিয়ে দিতে হচ্ছে।

কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে এক মাস আগে দৈনিক নমুনা পরীক্ষা হয়েছে ৯০ থেকে ২৮০টির মতো। গত ২৪ ঘণ্টায় এ হাসপাতালে নমুনা পরীক্ষা হয়েছে ৫৮৩টি।

রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ফেব্রুয়ারি মাসে দৈনিক করোনা পরীক্ষা হয়েছে ৩০০টির মতো। গত ২৪ ঘণ্টায় এখানে পরীক্ষা হয়েছে ৫৫২টি। ল্যাবএইড লিমিটেডের অপারেশন ম্যানেজার মো. শাহজাহান বলেন, কিছুদিন ধরে নমুনা পরীক্ষার সংখ্যা বেড়েছে। পরীক্ষার বিপরীতে শনাক্তের সংখ্যাও অনেক বেড়েছে।

চট্টগ্রামেও করোনার নমুনা পরীক্ষার চাপ বেড়েছে। চট্টগ্রামের ৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হয়। তবে নমুনা সংগ্রহ করা হয় অন্তত ১০টি স্থানে। এর মধ্যে চট্টগ্রামের ২৫০ শয্যার জেনারেল হাসপাতাল একটি। গতকাল রোববার নমুনা দেওয়ার জন্য এ হাসপাতালে ছিল উপচে পড়া ভিড়। এ হাসপাতালে বিদেশযাত্রীদেরও নমুনা সংগ্রহ করা হয়।

হাসপাতালটির তত্ত্বাবধায়ক সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি বলেন, প্রতিদিন গড়ে দুই সহস্রাধিক লোক নমুনা পরীক্ষা করাচ্ছেন এখন। আগে এটা অনেক কম ছিল। শনিবার চট্টগ্রামে ৯১০টি নমুনা পরীক্ষা করে নতুন করে ১১১ জনের করোনা শনাক্ত হয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com