1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৫:২৯ পূর্বাহ্ন

কারাগারে বেগম জিয়ার সঙ্গে দেখা করতে চান বিএনপি নেতারা

মৃদুভাষণ ডেস্ক :: কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে ঈদের আগেই দেখা করার আগ্রহ প্রকাশ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা। বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করার অনুমতি চেয়ে দলটির স্থায়ী কমিটির সদস্যরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছেন।

জিয়া এতিমখানা মামলায় সাজাপ্রাপ্ত হয়ে ছয় মাস কারাগারে আছেন খালেদা জিয়া। কয়েক মাস আগে বিএনপির পক্ষ থেকে সরকারের সঙ্গে সমঝোতা করার চেষ্টা করা হয়েছিল যাতে খালেদা জিয়াকে চিকিৎসার জন্য দেশের বাইরে পাঠিয়ে দেওয়া সম্ভব হয়। এই উদ্দেশ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি চেয়ে চিঠিও পাঠিয়েছিল কারা কর্তৃপক্ষ। কিন্তু বিভিন্ন কারণে এই আলোচনা ভেস্তে যায়। এখন আবার খালেদা জিয়ার সঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা দেখা করতে চাইছেন। এই নিয়ে রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন শুরু হয়েছে। সবাই জানতে চাইছে ঈদের আগে খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে বিএনপি নেতাদের এত তোড়জোড় কেন? বিশেষ করে নির্বাচন যখন একেবারেই দোরগোড়ায়।

বিএনপির একটি সূত্র বলছে, বিএনপি নির্বাচনকালীন সরকারের একটি রূপরেখা চূড়ান্ত করেছে। এই বিষয়েই খালেদা জিয়ার সঙ্গে কথা বলতে চান বিএনপি নেতারা। আবার বিএনপির আরেকটি সূত্রের মতে, বিএনপি খালেদা জিয়াকে বাইরে পাঠিয়ে দিয়ে সরকারের সঙ্গে আলোচনা করতে চায়। এই প্রসঙ্গেই খালেদা জিয়ার সঙ্গে আলাপ-আলোচনা হবে বিএনপি নেতাদের। তবে সবকিছুই এখনো ধারণার পর্যায়ে রয়েছে। ঠিক কী কারণে বিএনপি নেতারা খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে চাইছে তা এখনো স্পষ্ট নয়।

দেখা করতে চাওয়ার কারণ স্পষ্ট না হলেও পরিষ্কার ভাবে দেখা যাচ্ছে, ঈদের আগে খালেদা জিয়ার সঙ্গে দেখা করার জন্য বিএনপি নেতারা সরকারের সঙ্গে খুব দেন-দরবার করছেন। এই প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, খালেদা জিয়া গত ঈদটিও কারাগারে কাটিয়েছেন। এবারের ঈদটিও তিনি সম্ভবত কারাগারে কাটাতে যাচ্ছেন। যেহেতু বিএনপি একটি পরিবারের মতো আর খালেদা জিয়া সেই পরিবারের প্রধান তাই বিএনপি নেতারা ঈদের আগে খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে চান। সরকারেরও এই সাক্ষাতে কোনো রকম বাধা সৃষ্টি না করা উচিত বলে তিনি মন্তব্য করেন।

কিন্তু বিএনপি নেতারা যাই বলুক, জেলবিধি অনুযায়ী নিকটাত্মীয়, আইনজীবী ও চিকিৎসক ছাড়া কারাবন্দী খালেদা জিয়ার সঙ্গে কারো দেখা করার সুযোগ নেই। অবশ্য নিয়মের ব্যত্যয় এর আগে হয়েছে। বিএনপি নেতারা এর আগেও খালেদা জিয়ার সঙ্গে একবার দেখা করার সুযোগ পেয়েছেন। জাপা চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ যখন কারাবন্দী ছিলেন তখনো দলটির নেতারা সহযোগীরা তাঁর সঙ্গে দেখা করার সুযোগ পেয়েছিলেন। তাই ঈদের আগে খালেদা জিয়ার সঙ্গে বিএনপি নেতাদের সাক্ষাতের সম্ভাবনা এখনই নাকচ করে দেওয়া যাচ্ছে না। বিষয়টি এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবেচনাধীন রয়েছে। বাংলা ইনসাইডার


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com