1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বুধবার, ১৩ অক্টোবর ২০২১, ১২:৪৮ অপরাহ্ন

পবিত্র আশুরা ২০ আগস্ট

মৃদুভাষণ ডেস্ক :: বাংলাদেশের আকাশে আজ সোমবার পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী বুধবার থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। সে অনুযায়ী ২০ আগস্ট (শুক্রবার) সারা দেশে পবিত্র আশুরা পালিত হবে।

আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলামের সভাপতিত্বে এ সভা হয়।
বিজ্ঞাপন

ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় ১৪৪৩ হিজরি সালের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়। এতে দেখা যায়, আজ ২৯ জিলহজ ১৪৪২ হিজরি, ২৫ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ, ৯ আগস্ট ২০২১ খ্রি. সোমবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি।

আগামীকাল ২৬ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ, ১০ আগস্ট ২০২১ খ্রি. মঙ্গলবার পবিত্র মহররম মাস ৩০ দিন পূর্ণ হবে। এ অবস্থায় আগামী ২৭ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ, ১১ আগস্ট ২০২১ খ্রি. বুধবার থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। সে পরিপ্রেক্ষিতে আগামী ১০ মহররম ১৪৪৩ হিজরি, ৫ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ, ২০ আগস্ট ২০২১ খ্রি. শুক্রবার পবিত্র আশুরা পালিত হবে।

হিজরি মহররম মাসের ১০ তারিখ আশুরায় বাংলাদেশে সরকারি ছুটি থাকে। এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন। সেই থেকে মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com