1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৪ পূর্বাহ্ন

কাজে ফিরলেন আফগান টিভির নারী সাংবাদিকরা (ভিডিও)

মৃদুভাষণ ডেস্ক :: তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তানের নারী সংবাদ কর্মীরা কাজে ফিরেছেন।
দেশটির অন্যতম টেলিভিশন চ্যানেল টোলো নিউজের দুই নারী ফের সাংবাদিক কাজে ফিরেছেন বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

তালেবান কাবুল ঘিরে ফেলার পর কিছুক্ষণের জন্য বন্ধ ছিল টোলো নিউজের সম্প্রচার। পরে নারী কর্মীদের নিয়েই সম্প্রচার শুরু করে চ্যানেলটি।

আফগানিস্তানের ২৪ ঘণ্টাই সম্প্রচারিত এই টিভি নেটওয়ার্কটি মঙ্গলবার জানিয়েছে, তাদের দুই নারী কর্মীও কাবুল থেকে লাইভ করেছে। তাদের মধ্যে এক নারী কর্মী লাইভে এক তালেবান মিডিয়া টিমের সদস্যের সাক্ষাৎকারও নিয়েছেন বলে চ্যানেলটি জানিয়েছে।

তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তানের আরেকটি টেলিভিশন চ্যানেল আরিয়ানা নিউজেও কাজে ফিরিছেন নারী কর্মীরা।

আফগান নারী সাংবাদিকদের কাজে আসতে দেওয়া হচ্ছে না, তাদের ঘরে আটকে রাখা হয়েছে- এমন খবরের পর নতুন করে এই বিষয়টি সামনে এলো।

টোলো নিউজের নারী সাংবাদিক বেহেস্তি আরঘান্দ কাবুলের পরিস্থিতি নিয়ে তালেবানের মিডিয়া টিমের সদস্য মাওলায়ি আবদুল হক হেমাদের সাক্ষাৎকার নিয়েছেন।

টোলো নিউজের দুই নারী সাংবাদিক হাসিবা আতকপল আর জাহরা রাহিমিও ঘটনাস্থল থেকে রিপোর্টিং করেছেন বলে চ্যানেলটি জানিয়েছে।

এর আগে ১৯৯৬-২০০১ সালের শাসনামলে তালেবান নারীদের স্কুল ও কর্মক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছিল। পুরুষ আত্মীয় ছাড়া নারীদের বাইরে যাওয়া নিষিদ্ধ ছিল। এমনকি বাইরে বের হওয়ার সময় নারীদের চেহারা দেখানো পুরোপুরি নিষিদ্ধ ছিল।

তবে এবার নিজেদের রক্ষণশীল মনোভাব থেকে অনেকটাই সরে এসেছে তালেবান। কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক দপ্তরের উপপ্রধান আব্দুস সালাম হানাফি নারী চাকরিজীবীদের কর্মস্থলে ফিরে আসার আহ্বান জানিয়েছেন।

হানাফি বলেন, কারও প্রতি অবিচার করা হবে না এবং নারীরা তাদের হিজাব রক্ষা করে কর্মস্থলসহ সব কাজ স্বাভাবিকভাবে চালিয়ে যেতে পারবেন।

 


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com