1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:০৪ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে যেতে পারলেন না সেই আফগান

হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে তালেবানের সদস্যরা। আফগানিস্তান, কাবুল, ৩১ আগস্টছবি: এএফপি

মৃদুভাষণ ডেস্ক :: ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের সিনেটর ছিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওই সময় আফগানিস্তানে গিয়ে তুষারঝড়ের কবলে পড়েছিলেন বাইডেন এবং যুক্তরাষ্ট্রের আরও দুই সিনেটর। এ সময় তাঁদের উদ্ধার করেছিলেন মোহাম্মদ নামের (পুরো নাম প্রকাশ করা হয়নি) একজন আফগান অনুবাদক ও দোভাষী। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম দ্য নিউইয়র্ক পোস্ট–এর খবরে বলা হয়, তালেবান আফগানিস্তানের ক্ষমতা নিয়ন্ত্রণে নেওয়ার পর যেসব আফগান অনুবাদককে যুক্তরাষ্ট্রে নেওয়া হয়েছে, সেই তালিকায় থাকতে পারেননি মোহাম্মদ।
বিজ্ঞাপন

এরই মধ্যে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল–এর কাছে দেওয়া সাক্ষাৎকারে বাইডেনের কাছে যুক্তরাষ্ট্র যাওয়ার জন্য আকুতিও জানিয়েছেন তিনি। ওই সাক্ষাৎকারে মোহাম্মদ বলেন, তাঁর স্ত্রী ও চার সন্তান তালেবানের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন।

আমলাতন্ত্রের জটের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়া হয়নি মোহাম্মদের। বাইডেনকে উদ্দেশ করে তিনি বলেন, আমাকে ভুলে যাবেন না।

উল্লেখ্য, ২০ বছরের যুদ্ধ শেষে ৩১ আগস্ট আফগানিস্তান থেকে নিজেদের সব সেনা সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। যেসব আফগানি যুক্তরাষ্ট্রের সেনাদের সঙ্গে কাজ করেছেন, তাঁদের বিশেষ ভিসায় যুক্তরাষ্ট্রে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বাইডেন প্রশাসন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com