1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:৫১ অপরাহ্ন

শেষ টি ২০ আজ : বাংলাদেশের লক্ষ্য ৪-১

মৃদুভাষণ ডেস্ক :: টি ২০ বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে সন্তুষ্ট প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। জিম্বাবুয়ের সফরের পর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষেও টি ২০ হোম সিরিজ জয়।

টানা সাফল্যে আত্মতুষ্টিতে ভোগা স্বাভাবিক। নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচে ধাক্কা খাওয়ার পর বুধবার চতুর্থ ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত হয়েছে স্বাগতিকদের। একদিন পর আজ নিয়মরক্ষার পঞ্চম ও শেষ ম্যাচও জিতে বিশ্বকাপের মঞ্চে যেতে চান মাহমুদউল্লাহরা।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বিকাল ৪টায়। এই ম্যাচ দিয়ে শেষ হচ্ছে বাংলাদেশের মন্থর উইকেটে খেলার সুবিধা। এরপর ব্যাটিংবান্ধব উইকেটে খেলতে হবে।

প্রধান নির্বাচক যদিও বারবার বলেছেন, এই সিরিজ দিয়ে শুধু জয়ের অভ্যাস গড়ে তোলার চেষ্টা হচ্ছে। তার ধারণা, বিশ্বকাপের আসল প্রস্তুতি হবে ওমানে।

কাল প্রধান নির্বাচক বলেন, ‘জয়ের ধারাবাহিকতায় ক্রিকেটাররা আত্মবিশ্বাস পেয়েছে। বিশ্বকাপের প্রস্তুতি ওমানে গিয়ে শুরু হবে। আমরা এরআগে কখনও ওমানে খেলিনি। ওখানে না যাওয়া পর্যন্ত কি পরিকল্পনায় খেলব তা বোঝা মুশকিল। আমাদের ক্রিকেটাররা আত্মবিশ্বাসী। তারা দ্রুত মানিয়ে নেবে।’

নিউজিল্যান্ডের বিপক্ষে টানা চার ম্যাচেই অপরিবর্তিত একাদশ খেলিয়েছে বাংলাদেশ। সিরিজ নিশ্চিত হওয়ায় শেষ ম্যাচে কয়েকটি পরিবর্তন হতে পারে। বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া অন্যদের জন্য এটা হবে ম্যাচ-প্রস্তুতি।

সাকিব আল হাসান আগেরদিন হাতে চোট পাওয়ায় আজ তার না-খেলার সম্ভাবনাই বেশি। একাদশের বাইরে থাকতে পারেন মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান, সাইফ উদ্দিন ও নাসুম আহমেদও। বিশ্বকাপ দলে জায়গা পাওয়া ক্রিকেটারদের যারা এই সিরিজে খেলতে পারেননি, তাদের সুযোগ দিতে চায় টিম ম্যানেজমেন্ট। ঘরের মাঠে টানা দুটি সিরিজে বোলারদের কোনো পরীক্ষা দিতে হয়নি।

স্বাভাবিক বোলিংয়েই সফলতা পেয়েছেন নাসুমরা। ব্যাটসম্যানদের রানের জন্য লড়াই করতে হয়েছে। নিজেদের কন্ডিশনেও সেভাবে কেউ স্বাচ্ছন্দ্যে খেলতে পারেননি। কিউইদের বিপক্ষে চার ম্যাচে কারও ফিফটি নেই।

এদিকে নিউজিল্যান্ড প্রথম ম্যাচে ধরাশায়ী হলেও পরের তিন ম্যাচে স্বাগতিকদের ঘাম ছুটিয়ে দিয়েছে। তৃতীয় ম্যাচে দাপুটে জয় পায় তারা। শেষ ম্যাচে পূর্ণ শক্তির বাংলাদেশ না থাকায় জয়ের আশা করছে কিউইরা। তাদের স্পিনাররা ভালো বোলিং করছেন। বাংলাদেশের কোনো ব্যাটসম্যানই রাচিন রবীন্দ্র, এজাজ প্যাটেলদের ঠিকমতো খেলতে পারেননি।

সিরিজ হারলেও এই সফর থেকে অনেক কিছু পাওয়ার রয়েছে নিউজিল্যান্ডের। এখান থেকেই দলটি যাবে পাকিস্তান। সেখানে তারা স্বাগতিকদের বিপক্ষে তিনটি ওয়ানডে ও পাঁচটি টি ২০ ম্যাচ খেলবে।

পুরো সিরিজে দাপট দেখিয়েছেন বাঁ-হাতি স্পিনাররা। সব মিলিয়ে চার ম্যাচে ২৪ উইকেট নিয়েছেন বাঁ-হাতি স্পিনাররা। ডানহাতি স্পিনাররা নিয়েছেন ১২ উইকেট। পেসারদের মধ্যে মোস্তাফিজুর রহমান একাই পেয়েছেন আট উইকেট। সিরিজে ইনিংস প্রতি রান গড় ১০৫ রান। ব্যাটিং গড় মাত্র ১৪.৯৬। তিন বা তার বেশি ম্যাচে যা দ্বিতীয় সর্বনিম্ন।

শেষ ম্যাচের উইকেটের ধরনেও পরিবর্তনের আশা করা ভুল হবে। আজ ঢাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com