1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বুধবার, ১৩ অক্টোবর ২০২১, ১২:৫৪ অপরাহ্ন

আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া রণসরঞ্জাম নিয়ে যা বলল তালেবান

ছবি : সংগৃহীত

মৃদুভাষণ ডেস্ক :: আফগানিস্তানের সাবেক সরকার সামরিক বিমান, সাঁজোয়া যানসহ বিভিন্ন রণসরঞ্জাম দেশের বাইরে সরিয়ে দিয়েছে বলে জানিয়েছে তালেবান। তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। আফগানিস্তানের একটি স্থানীয় গণমাধ্যম বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা গেছে, আফগান বিমান বাহিনীর কয়েকটি হেলিকপ্টার উজবেকিস্তানে সরিয়ে নিতে দেখা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, ইরানে হামভি ও রেঞ্জার্স ট্রাক সরিয়ে নেওয়া হচ্ছে।

তালেবানের সংস্কৃতিক কমিশনের এক সদস্য নূর মোহাম্মদ মুতাভাকিল জানান, ইরানে সরিয়ে নেওয়া বেশ কিছু রণসরঞ্জাম আফগানিস্তানে ফিরিয়ে আনা হয়েছে। তবে কারা এই রণসরঞ্জাম দেশের বাইরে সরাল তা জানাননি তিনি।

তিনি জানান, এসব রণসরঞ্জাম ফিরিয়ে দেওয়ার জন্য সংশ্লিষ্ট দেশগুলোকে অনুরোধ করা হয়েছিল। কারণ এসব আমাদের জনগণের সম্পত্তি।

এদিকে, দেশটির বেশ কয়েকজন আইন প্রণেতা ও সাবেক সামরিক কর্মকর্তা জানান, এসব রণসরঞ্জাম জনগণের সম্পত্তি। কাউকেই এসব দেশের বাইরে নিয়ে যাওয়ার অনুমোদন দেওয়া উচিত নয়।

এ ব্যাপারে সাইয়েদ আহমেদ সিলাব নামে এক আইন প্রণেতা জানান, আশরাফ গনি পালানোর পর কয়েক ডজন হেলিকপ্টার ও হামভি আফগানিস্তানের বাইরে সরিয়ে নেওয়া হয়েছিল। প্রতিবেশী দেশগুলোর কাছ থেকে এসব ফিরিয়ে আনা উচিত।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, আফগানিস্তানের সাবেক সরকারের ১৬০টি সামরিক হেলিকপ্টার আর ২২ হাজার ১৭৬টি হামভি ছিল। তবে এসব রণসরঞ্জামের মধ্যে ঠিক কতগুলো আফগানিস্তানের বাইরে সরিয়ে নেওয়া হয়েছে এবং কতগুলো দেশেই রয়েছে তা নিশ্চিত নয় বলে আফগানিস্তানের একটি স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com