1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৫:১২ অপরাহ্ন

কেরালার বন্যার্তদের মানবিক সহায়তা দিতে প্রস্তুত ইমরান

মৃদুভাষণ :: ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় ভয়াবহ বন্যায় বিপর্যয়ের প্রেক্ষাপটে দুর্গতদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন প্রতিবেশী পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বৃহস্পতিবার এক টুইটবার্তায় তিনি বলেন, বন্যাদুর্গতদের মানবিক সাহায্য করতে আমরা প্রস্তুত। তিনি বন্যার্ত মানুষের জন্য প্রার্থনা ও কল্যাণ কামনা করেন।

বন্যাকবলিত ১৩ লাখ মানুষ বিভিন্ন ত্রাণশিবিরে ঘেঁষাঘেঁষি করে থাকতে বাধ্য হচ্ছেন। এতে ৪২০ জন নিহত, নিখোঁজ রয়েছেন আরও বেশি।

সংযুক্ত আরব আমিরাত থেকে পাঠানো ১০ কোটি ডলারের অর্থসহায়তা প্রত্যাখ্যান করেছে ভারত, যা নিয়ে দেশটির সরকারকে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে। সমালোচকরা বলছেন, বিদেশিদের কাছ থেকে সাহায্য নেয়ার ক্ষেত্রে নিয়মের কোনো বাধা থাকলে তা সরিয়ে নেয়া উচিত।

সরকারের এ সিদ্ধান্তকে হতাশাজনক বলে আখ্যা দিয়েছেন তারা।

এ বন্যায় এখন পর্যন্ত অর্ধলাখের বেশি বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। অসংখ্য সড়ক ও সেতু নষ্ট হওয়ার পাশাপাশি ভেসে যায় লাখ লাখ একর জমির ফসল।

বৃষ্টির তোড় কমে এলে উদ্ধার কার্যক্রমের পাশাপাশি শুরু হয় ত্রাণ ও পুনর্বাসন প্রক্রিয়া।

চলতি মাসের ৮ তারিখ থেকে শুরু হওয়া টানা বৃষ্টির প্রভাবে কেরালা ১০০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার শিকার হয়।

প্রবল বৃষ্টিপাতে উপচেপড়া জলাধারের ফটক খুলে দেয়ায় বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। পরিস্থিতির মোকাবেলায় কেরালার সরকার কেন্দ্রের কাছ থেকে অন্তত দুই হাজার কোটি রুপি জরুরি সাহায্য চাইলেও মেলে মাত্র ৬০০ কোটি রুপির প্রতিশ্রুতি।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com