1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৩:০৫ অপরাহ্ন

কানাডায় ইমিগ্রেশনের জন্য ফ্রি সহযোগিতা

মৃদুভাষণ ডেস্ক :: সিমি আক্তার মধ্যবিত্ত পরিবারের একজন গৃহিনী। স্বামী ও একটা মেয়ে সন্তানকে সাথে নিয়ে তিনি কানাডা পাড়ি দেয়ার স্বপ্ন দেখছিলেন অনেকদিন থেকে। সেই স্বপ্ন পূরণের জন্য তিনি ছুটে বেড়ালেন ঢাকার বেশ কিছু কনসালটেন্সি ফার্মে। সেখানে সামান্য কিছু তথ্য দিয়ে তাকে বলা হল, বিস্তারিত জানতে হলে মোটা অংকের টাকা দিয়ে প্রথমে ফাইল ওপেন করতে হবে। সব জায়গা থেকে প্রায় একই উওর নিয়ে আশাহত হয়ে ফিরে গেলেন তিনি।

দুই. রিপন সাহেব একজন ব্যাংকার। বছর দেড় এক আগে ফেসবুকের মাধ্যমে ইমিগ্রেশনের এক দালাল ধরে বেশ কিছু টাকা দিয়ে ফাইল ওপেন করেছিলেন। এখন পর্যন্ত তিনি জানতেই পারলেন না তার ইমিগ্রেশন প্রক্রিয়া চলছে কিনা! যখনি তিনি সেটা জানার চেষ্টা করেছেন, দুর্ব্যবহার ছাড়া আর কিছুই পাননি। এমনও বলা হয়েছে তাদেরকে যে, পরবর্তীতে অ্যাপ্লাই করলে আর টাকা দিতে হবে না।

তিন. সিমি আক্তার এবং রিপন সাহেবের মতো বাংলাদেশের এমন অনেক মানুষ কানাডা যাবার স্বপ্ন দেখে।এভাবেই তার কষ্টার্জিত টাকা হারানোর পাশাপাশি কানাডা যাবার স্বপ্নও একসময় ভেঙে যায়।

‘কানাডা’ নামক স্বপ্নের দেশটিতে যাবার জন্যে এমন অসংখ্যা মানুষের চেষ্টা আর আগ্রহের শেষ নেই। কিন্তু কানাডার এই ইমিগ্রেশন প্রসেসিং বিষয়টি আপাত দৃষ্টিতে অনেক কঠিন বিষয় বলেই অনেকের কাছে মনে হয়। কঠিন বলে মনে হবার অন্যতম একটি কারণ হলো, কানাডার ইমিগ্রেশন প্রসেসিং নিজে নিজে করার জন্যে অনেকের হাতে সময় নেই। কিংবা অনেকের মনেই ভয় আছে যে, এটি নিজে করা যাবে না।

ঠিক এই সুযোগটিই নিচ্ছে এক শ্রেণির যোগ্যতাবিহীন প্রতারক এবং দালাল যারা ফেসবুক ভিত্তিক বিভিন্ন গ্রুপের মাধ্যমে ইমিগ্রেশন প্রত্যাশি মানুষের থেকে সেমিনার, ওয়ার্কশপ, ইমিগ্রেশন করিয়ে দেওয়া ইত্যাদির নামে টাকা হাতিয়ে নিচ্ছে।

বাংলাদেশি এবং বাংলা ভাষাবাসী এমন অসংখ্য ইমিগ্রেশন প্রত্যাশী অসহায় মানুষদের পাশে এসে দাঁড়িয়েছেন এক ঝাঁক ভলান্টিয়ার, যাদের দ্বারা পরিচালিত হচ্ছে সম্পূ্র্ণ অলাভজনক একটি প্ল্যাটফর্ম- ‘ইমিগ্রেশন অ্যান্ড সেটেলমেন্ট’।

কানাডার অভিবাসন সম্পর্কিত ‘ইমিগ্রেশন এ্যান্ড সেটেলমেন্ট’ ওয়েবসাইটটি তৈরি করেছেন প্রবাসে ও বাংলাদেশে বসবাসরত একদল তরুণ পেশাজীবী। এছাড়াও পৃথিবীর বিভিন্ন প্রান্তের বিভিন্ন পেশার মানুষ ‘ইমিগ্রেশন অ্যান্ড সেটেলমেন্ট’ টিমের সঙ্গে সেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন।

‘ইমিগ্রেশন অ্যান্ড সেটেলমেন্ট’ ওয়েবসাইটের মূল উদ্দেশ্য হচ্ছে, কানাডার ইমিগ্রেশন সংক্রান্ত সব বিষয় সবার কাছে বাংলা ভাষায় সহজভাবে তুলে ধরা। কানাডায় অভিবাসন প্রত্যাশী এবং বাংলাভাষী যে কেউ ইউটিউব চ্যানেল ও ওয়েবসাইটের সঙ্গে সম্পৃক্ত হয়ে এই অলাভজনক ও স্বেচ্ছাসেবী উদ্যোগে অবদান রাখতে পারবেন। এই প্লাটফর্ম এর সাহায্যে প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ শুধু উপকারই পাচ্ছেন না বরং ‘ইমিগ্রেশন অ্যান্ড সেটেলমেন্ট’ টিমের ফেসবুক পাবলিক গ্রুপে তাদের প্রশ্নগুলোর সঠিক সমাধানও পাচ্ছেন।

কানাডা গমনে সহযোগিতা পেতে নিচের দেয়া লিংকগুলোতে আপনি একবার ঘুরে আসতে পারেন।

ওয়েবসাইট: www.immigrationandsettlement.org

ফেসবুক গ্রুপ: www.facebook.com/groups/immigrationandsettlement

ইউটিউব চ্যানেল: www.youtube.com/immigrationandsettlement


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com