1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ১০:১১ পূর্বাহ্ন

সিএমএইচে ক্যানসারের চিকিৎসা পাবেন সব ধরনের মানুষ

মৃদুভাষণ ডেস্ক :: সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) দ্রুত একটি ক্যানসার সেন্টার উদ্বোধনের মাধ্যমে সামরিক এবং বেসামরিক সব ধরনের মানুষের চিকিৎসা নিশ্চিত করা হবে।

আজ রবিবার সিএমএইচ কনফারেন্স রুমে আয়োজিত ফুসফুস ক্যানসার সংক্রান্ত বিশেষ সেমিনারে সামরিক চিকিৎসা মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল এস এম মোতাহার হোসেন প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন ক্যানসার বিষয়ক বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ৷ বক্তারা দেশে এবং বিদেশে বিদ্যমান ফুসফুস ক্যানসারের বিভিন্ন চিকিৎসা পদ্ধতি সম্পর্কে বক্তব্য রাখেন।

বক্তারা জানান, বিশ্বব্যাপী ঘাতক ব্যাধি ক্যানসার রোগীর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে এই রোগে মানুষের মৃত্যুর হার দ্বিতীয় সর্বোচ্চ বলে জানা গেছে। এরমধ্যে ফুসফুসের ক্যানসার রোগীর সংখ্যা সবচাইতে বেশি। উন্নত বিশ্বের সাথে সামঞ্জস্য রেখে বর্তমানে বাংলাদেশেও বিভিন্ন ধরনের ক্যানসার চিকিৎসা বিদ্যমান। কিন্তু চিকিৎসা ব্যবস্থা ক্যানসার রোগীর তুলনায় অপ্রতুল। যার কারণে প্রতি বছর প্রচুর সংখ্যক রোগী উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাচ্ছেন। এরই আলোকে প্রধানমন্ত্রীর নির্দেশনায় এবং সেনাবাহিনী প্রধানের সহযোগিতায় শিগগরি সম্মিলিত সামরিক হাসপাতালে ক্যানসার সেন্টার উদ্বোধনের প্রস্তুতি চলছে। যেখানে সামরিক এবং বেসামরিক পরিমণ্ডলের ক্যানসার রোগীদের চিকিৎসার সমান ব্যবস্থা থাকবে।

বর্তমানে দেশে বেসামরিক এবং সামরিক বিশেষায়িত হাসপাতালগুলোতে ক্যানসার রোগীর বিভিন্ন উন্নত চিকিৎসা ব্যবস্থা প্রচলিত আছে। যেমন- শল্য চিকিৎসা, কেমোথেরাপি, রেডিওথেরাপি, হরমোন থেরাপি ইত্যাদি। এ ধরনের সেমিনার ফুসফুসের ক্যানসারের উন্নত চিকিৎসা পদ্ধতি, বিশেষজ্ঞ চিকিৎসক এবং ক্যানসার রোগীর সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com