1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৬:৩৪ পূর্বাহ্ন

এই ৫ ক্রিকেটার দশ হাজার রানের পাশাপাশি ১০০ উইকেটের মালিক

মৃদুভাষণ ডেস্ক :: আধুনিক ক্রিকেটের সবচেয়ে সেরা ফরম্যাট হচ্ছে একদিনের আন্তর্জাতিক বা ওডিআই ক্রিকেট ফরম্যাট। টি-টোয়েন্টি ক্রিকেট ফরম্যাট থেকে এই ফরম্যাটে ক্রিকেটাররা নিজেদের নামের পাশে অধিক রান যোগ করার জন্য যথেষ্ট সময় পেয়ে থাকেন। আর এই সময়কে কাজে লাগিয়ে অনেক ব্যাটসম্যান একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজারের বেশি রান সংগ্রহ করার গৌরব অর্জন করেছেন।

আবার কয়েকজন ব্যাটসম্যান একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান সংগ্রহ করার পাশাপাশি ১০০টি উইকেটও নিজেদের ঝুলিতে ভরেছেন। তবে এমন ব্যাটসম্যানের সংখ্যা হাতে গোনা কয়েকজন। আজ আমরা জানাবো তেমনি ৫ জন ক্রিকেটার সম্পর্কে, যারা একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের পাশাপাশি ১০০টি উইকেটের মালিক।

৫. তিলকারত্নে দিলশান
শ্রীলঙ্কার সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে অন্যতম একজন হলেন তিলকারত্নে দিলশান। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের পাশাপাশি ১০০ উইকেট নেওয়া ক্রিকেটারদের তালিকায় সর্বশেষ যুক্ত হয়েছে শ্রীলঙ্কার এই সাবেক ক্রিকেটার তিলকারত্নে দিলশানের নাম। ২৬ জুলাই, ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে দিলশান একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন।

তিলকারত্নে দিলশান;
তিলকারত্নে দিলশান ক্রিকেট বিশ্বের ১১তম এবং শ্রীলংকার ৪তম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের এই অমর কৃতিত্ব অর্জন করেন। এর পূর্বে তিনি ১০০টি উইকেট সংগ্রহ করেন। দিলশান ক্রিকেট বিশ্বের ইতিহাসে পঞ্চম ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান ও ১০০ উইকেট পাওয়ার খ্যাতি অর্জন করেন। তিনি ব্যাটিংয়ের পাশাপাশি বেশ চমৎকার বল করতেন।

তিলকারত্নে দিলশান তার একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিয়ারে মোট ৩৩০টি ম্যাচ খেলে ১০,২৯০ রান সংগ্রহ করেন এবং উইকেট প্রতি ৪৭.৫ রান খরচ করে মোট ১০৬টি উইকেট শিকার করেন।

৪. সৌরভ গাঙ্গুলি
ভারতের সর্বকালের সেরা ওপেনার ব্যাটসম্যানদের একজন হলেন সৌরভ গাঙ্গুলি। সৌরভ গাঙ্গুলি হলেন ভারতের জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও অধিনায়ক। তাকে ভারতের সফলতম টেস্ট অধিনায়ক বলা হয়।

সৌরভ গাঙ্গুলি;
সৌরভ গাঙ্গুলি ব্যাটিংয়ের পাশাপাশি মিডিয়াম ফাস্ট বল করতেন। তার বলে তেমন গতি না থাকলেও, তিনি সঠিক লেন্থ এবং কৌশলের মাধ্যমে ব্যাটসম্যানদের বোকা বানিয়ে সাজঘরে পাঠাতেন। তিনি ২০০৫ সালে শ্রীলঙ্কার সাথে ম্যাচের মধ্য দিয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন। এরপর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি উইকেট সংগ্রহ করে এই তালিকায়ও নাম লেখান।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার আগ পর্যন্ত সৌরভ গাঙ্গুলি ৩১১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে মোট ১১,৩৩৬ রান সংগ্রহ করেন। তিনি ম্যাচ প্রতি গড় ৪১ করে রান সংগ্রহ করেন। এছাড়াও সৌরভ গাঙ্গুলি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ টি উইকেট সংগ্রহ করেন।

৩. জ্যাক ক্যালিস
জ্যাক হেনরি ক্যালিস ১৬ অক্টোবর, ১৯৭৫ সালে সাউথ আফ্রিকায় জন্মগ্রহণ করেন। তিনি সাউথ আফ্রিকার জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও শ্রেষ্ঠ অলরাউন্ডার।

জ্যাক ক্যালিস;
জ্যাক ক্যালিস ছিলেন ডানহাতি ব্যাটসম্যান এবং মিডিয়াম পেস বলার। তিনি একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট ও ওয়ানডেতে ১১ হাজারের বেশি রানের এবং ওয়ানডে ক্রিকেটে ২৫০টি উইকেটের মালিক। জ্যাক ক্যালিসকে ক্রিকেট ইতিহাসের সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচনা করা হয়।

তিনি তার ক্যারিয়ারে মোট ৩২৮টি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলে ১১.৫৭৯ রান সংগ্রহ করেন। যিনি ম্যাচ প্রতি ব্যাটিংয়ে ৪৪.৩৬ গড়ে রান তুলেছেন। এই পাহাড়সম রানের পাশাপাশি, জ্যাক ক্যালিস ২৭৩টি উইকেটও তার ঝুলিতে ভরেন। প্রায় দুই দশক ধরে ক্রিকেট বিশ্বে রাজত্ব করার পর ২০১৩ সালে তিনি অবসর নেন।

২. সনাথ জয়সুরিয়া
সনাথ জয়সুরিয়া একজন সাবেক শ্রীলঙ্কান অধিনায়ক ও অলরাউন্ডার। তিনি ছিলেন একজন ব্যাটসম্যান এবং স্পিন বোলার। জয়সুরিয়া পৃথিবীর একমাত্র ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ হাজারের উপরে রান এবং ৩ শত উইকেট সংগ্রহ করেছেন। তিনি ১৯৯৬ সালে বিশ্বকাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হন।

সনাথ জয়সুরিয়া;
সনাথ জয়সুরিয়া একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিয়ারে ১৩ হাজারের বেশি রান এবং ৩ শত এর বেশি উইকেট নিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে। তাকে টি-টোয়েন্টি ক্রিকেটের সফলতম খেলোয়াড় বলা হয়। তিনি তার ওয়ানডে ক্যারিয়ারে ২৮টি সেঞ্চুরি এবং ৬৮টি হাফ সেঞ্চুরি করে।

সনাথ জয়সুরিয়া তার একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ৪৪৫টি ম্যাচ খেলে ১৩,৪৩০ রান এবং ৩২৩টি উইকেট সংগ্রহ করেন। তিনি প্রায় দু’দশক ক্রিকেট বিশ্বে রাজত্ব করার পর ২০১১ সালে সবধরনে ক্রিকেট থেকে অবসর নেন।

১. শচিন টেন্ডুলকার
এই তালিকাতে প্রথম স্থানে রয়েছেন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকালের সেরা ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার। শচিন টেন্ডুলকার ভারতীয় জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও ব্যাটসম্যান। তিনি বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি সেঞ্চুরির মালিক। বাংলাদেশের বিপক্ষে ২০১২ সালের এশিয়া কাপে চারদেশীয় ক্রিকেট ম্যাচে তিনি এই রেকর্ড স্পর্শ করেন। যার ভিতরে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটেই ৪৯টি সেঞ্চুরি করেন।

শচিন টেন্ডুলকার;
শচিন টেন্ডুলকার একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক, সবচেয়ে বেশি রানের মালিক এবং সবচেয়ে বেশি ফিফটির মালিক। ক্রিকেট ইতিহাসে তিনিই একমাত্র ক্রিকেটার, যিনি ৪৫০টিরও বেশি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেন। ২০১০ সালে তিনি আইসিসির বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন। টেন্ডুলকার ব্যাটিংয়ের পাশাপাশি অনিয়মিতভাবে বল করে ১৫০ এর বেশি উইকেট সংগ্রহ করেন। আর এর ফলেই তিনি ক্রিকেটার সবথেকে মূল্যবান এই রেকর্ডের তালিকায় স্থান পান।

শচিন টেন্ডুলকার ভারতের হয়ে মোট ৪৬৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে ১৮,৪২৬ রান এবং ১৫৪টি উইকেট সংগ্রহ করেন। অতঃপর ১৬ নভেম্বর, ২০১৩ সালে সবধরনে ক্রিকেট থেকে তিনি অবসর গ্রহণ করেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com