1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৮:০১ অপরাহ্ন

শিরোনাম :
‘ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট বিশ্বের জন্য উদ্বেগ’, প্রতিবেশীদের জন্য অশনি সঙ্কেত কালবৈশাখী ঝড়ে দৌলতদিয়া ঘাটের পন্টুন ছিঁড়ে পদ্মায় মাইক্রোবাস আন্দোলনের মুখে বাড়ল ঈদের ছুটি রাশিয়া-চীনের তৈরি বিপুল অস্ত্রের চালান জব্দ করল যুক্তরাষ্ট্র হটস্পট দক্ষিণ এশিয়া, ভারতের প্রতিবেশীদের জন্য অশনি সংকেত মমতার নতুন মন্ত্রিপরিষদে সংখ্যালঘু ৭ মুসলিম আফগানিস্তানে স্কুলে জঙ্গি হামলায় নিহত বেড়ে ৬৮, বেশিরভাগই স্কুলছাত্রী ভারতের যে রাজ্যে প্রতি দুজনের একজন করোনা পজিটিভ করোনায় বিপর্যস্ত ভারতে আরও ৪ হাজারের বেশি মৃত্যু সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটা নিয়ে এবার ‘আদালত অবমাননার’ অভিযোগ

ফিনল্যান্ডে শিক্ষাবিষয়ক কমিটির সদস্য হলেন প্রথম ও একমাত্র বাঙ্গালী মুনজুর মওলা

মৃদুভাষণ ডেস্ক :: ফিনল্যাণ্ড প্রবাসী বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ড. মুনজুর মওলা বিশ্বে স্বনামধন্য আলতো বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিষয়ক কমিটির (২০১৮-২০২১) সদস্য নির্বাচিত হয়েছেন। কমিটির ১৫ সদস্যের অন্যতম একজন হিসেবে তিনি নির্বাচিত হয়েছেন।

তিনি প্রথম এবং একমাত্র বাঙালি যিনি এমন একটি সম্মানজনক পদের জন্য নির্বাচিত হলেন। ইতিপূর্বে ড. মওলা ২০১৫ সালে উক্ত বিশ্ববিদ্যালয়ের ফান্ড কমিটির অ্যাম্বাসেডর হিসেবে কাজ করেছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ম্যানেজমেন্টে মাস্টার্স শেষে ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয় হতে দুটি ডিগ্রী (লাইসেনসিয়েট অব ফিলোসোফি ও ডক্টর অব ফিলোসফি) শেষ করেন তিনি।

আলতো বিশ্ববিদ্যালয় (২০১২-২০১৫)ও হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয় (২০১৫-২০১৭) দুটি পোস্ট ডক্টরেট শেষ করার পাশাপাশি তিনি ফিনিস একাডেমি ফ্যান্ডে পরিচালিত সোলার এনার্জি প্রকল্পে প্রজেক্ট ডিরেক্টর হিসেবে তিনটি দেশের সঙ্গে কাজ করেন।

বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ, মালায়ি বিশ্ববিদ্যালয়, মালয়েশিয়া এবং হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়, ফিনল্যান্ড।

তিনি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রিত হয়েছেন একজন অতিথি শিক্ষক, প্রভাষক, রিসার্স ফেলো এবং প্যানেলিস্ট হিসেবে। তিনি তার গবেষণা প্রবন্ধ উপস্থাপনের জন্য বিশ্বের ৩৯টি দেশ ভিজিট করেছেন।

তাঁর উল্লেখযোগ্য প্রকাশনার মধ্যে ইউজার এক্সেপ্টেন্স অব রিনিঊবল সলিঊশন ও কন্সট্রাক্টিকংজ অ্যা গ্রীন সার্কুলার সোসাইটি বিশ্বের সায়েন্টিফিক সোসাইটিতে বিশেষ অবদান রেখেছে।

ফিনল্যান্ডের আলতো বিশ্ববিদ্যালয়ে তিনি ২টি সায়েন্টিফিক রিসার্স নেটওয়ার্ক প্রতিষ্ঠিত করেছেন ও হেলসিঙ্কিতে তৈরি করেছেন বাংলাদেশি মিউজিক স্কুল ইন হেলসিঙ্কি।

ফিনল্যন্ডে বাংলাদেশিদের খোলা আলোচনার ভারচ্যুয়াল ফোরাম ‘বুদ্ধিবৃত্তিক আড্ডা’র সভাপতি হিসেবে কাজ করে যাচ্ছেন।

দু সন্তানের জনক ড. মওলার জন্ম বাংলাদেশের বগুড়ায়। ভবিষ্যতে তিনি আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশি শিশুদের সার্কুলার গ্রিন প্রকৃতির রোল মডেল তৈরিতে কাজ করবেন বলে জানিয়েছেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com