1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৫:৪৯ অপরাহ্ন

ভারতে কাদের অবদানে বৈধতা পেল পরকীয়া?

মৃদুভাষণ ডেস্ক :: গত বৃহস্পতিবার পরকীয়া কোনো অপরাধ নয় বলে রায় দিয়েছেন ভারতের সুপ্রিমকোর্ট। এ ছাড়াও ইংরেজ শাসন আমলে তৈরি এ আইনের ৪৯৭ ধারা অসাংবিধানিক বলে আখ্যা দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।

প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের পর্যবেক্ষণ বলা হয়, এই আইন স্বেচ্ছাচারিতার নামান্তর। মহিলাদের স্বাতন্ত্র্য খর্ব করে।

আর এই রায়ের পেছনে যাদের অবদান সবচেয়ে বেশি তারা হলেন ইতালি-প্রবাসী ভারতীয় জোসেফ শাইনের পিটিশন এবং দুই কৃতী আইনজীবীর দক্ষ জেরা।

জোসেফ শাইন গত বছর আগস্ট মাসে সুপ্রিম কোর্টের কাছে একটি পিটিশন দাখিল করেন এই আইন সংশোধনের জন্য।

৪৫ পৃষ্ঠার আবেদনে বিশেষভাবে উল্লেখযোগ্য ছিল মার্কিন কবি র‌্যালফ ওয়ালডো এমারসন, নারীবাদী তত্ত্বের প্রথম প্রবক্তা মেরি উলস্টোনক্রাফট এবং সাবেক ইউএন সেক্রেটারি জেনারেল কোফি আন্নানের কিছু উক্তি।-খবর বিবিসির। এই পিটিশন দাখিল করার পরে সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতিদের কাছে সওয়াল-জবাব করেছেন আইনজীবী কালীশ্বরম রাজ ও তুলসী কে রাজ।

ব্রিটিশদের তৈরি করা ১৮৬০ সালের এই আইনে বলা হয়েছিল- কোনো ব্যক্তি কোনো নারীর সঙ্গে যৌন সম্পর্ক করলে এবং ওই মহিলার স্বামীর অনুমতি না থাকলে পাঁচ বছর পর্যন্ত জেল ও জরিমানা বা উভয়ই হতে পারে।

রায়ের পর আইনজীবী কালীশ্বরম রাজ ও তুলসী কে রাজ জানান, এই রায় এদেশে স্বামী-স্ত্রীর সম্পর্কের নতুন সংজ্ঞা নির্ধারণ করবে। শুধু তাই নয়, ব্যক্তিগত সম্পর্কের সিদ্ধান্তের নিরিখে নাগরিকদের সঙ্গে রাষ্ট্রের সম্পর্কেও বৈপ্লবিক পরিবর্তন আসবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com