1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০২:০৪ অপরাহ্ন

ঢাকা টেস্টে হেরেও বাংলাদেশকে খাটো করেছিল অস্ট্রেলিয়া

মৃদুভাষণ ডেস্ক :: গত বছর অস্ট্রেলিয়াকে নাকানি-চুবানি খাইয়ে তাদের বিপক্ষে প্রথম টেস্ট জয় পেয়েছিল বাংলাদেশ। বাংলাদেশের ক্রিকেটে এমন টেস্ট জয় ইতিহাস হয়ে থাকলেও ক্রিকেট অস্ট্রেলিয়া এমন কীর্তিকে দেখেছিল খাটো করেই! ক্রিকেট অস্ট্রেলিয়ার টিম পারফরম্যান্স প্রধান প্যাট হাওয়ার্ডের ইমেইল থেকেই পাওয়া গেছে এমন তথ্য।

সম্প্রতি বল টেম্পারিং কাণ্ডের বিশদ বিবরণ নিয়ে বই লিখেছেন অস্ট্রেলীয় সাংবাদিক গিডিয়ন হেই। ক্রেসিং দ্য লাইন নামের সেই বই থেকে পাওয়া গেছে এমন বিতর্কিত তথ্য। ২০১৭ সালে বেতন নিয়ে ঝামেলায় বাংলাদেশ সফরেই আসতে চাইছিল না স্মিথরা। আর সেই সফরে বাংলাদেশ যখন ঢাকা টেস্টে তাদের হারিয়ে দিল, তখন হাওয়ার্ড বাংলাদেশি ক্রিকেটারদের মান নিয়ে প্রশ্ন তোলেন বোর্ডের কাছে দেয়া এক ইমেইল বার্তায়।

তিনি ইমেইলে লিখেছেন, ‘বাংলাদেশের কাছে প্রথম টেস্টে হারের পর ঢাকা হোটেলের একটি ক্যাফেতে বসে আছি। আমি ব্যক্তিগতভাবে খুব বিব্রত এবং সব দায় আমার কাঁধেই নিচ্ছি। যে কোনো সমালোচনা আমাদের দিকে আসুক না কেন, তা আনন্দের সঙ্গে গ্রহণ করতে রাজি। যারা ঢাকায় এখনও আছেন তারা জানেন হারটা কতটা বাজে ছিল। তাই আপনাদের কাছে যেসব বিষয় সামনে নিয়ে আসা প্রয়োজন, সামনের দিনগুলোয় তার একটা রসদ পেয়ে গেছেন।’

বাংলাদেশ দলের কাছে হারলেও এই দলটাকে অস্ট্রেলিয়ার স্টেট টিমগুলোর সমমান মনে করেন না প্যাট হাওয়ার্ড। তেমন আভাসই মেলে তার ইমেইলে, ‘বর্তমানে যে সিস্টেম আছে, সেখানে জাতীয় দলের ফল নিয়ে সবকিছু বিচার করা হয়। আপনারা কল্পনা করতে পারেন এখানে অনেক প্রশ্নই তোলা হয়েছে। আমার মনে হয়, সেগুলো ঠিক আছে। তবে আমি এ বিষয়ে খুব আত্মবিশ্বাসী যে যারা আমাদের হারিয়েছে, তারা স্টেট টিমে গেলে কোনো রান পাবে না।’

অবশ্য প্যাট হাওয়ার্ডের এমন উপস্থাপনার পরেই এ বছর বাংলাদেশের নির্ধারিত সফর বাতিল করে বসে ক্রিকেট অস্ট্রেলিয়া। হেইর বইয়ে অস্ট্রেলিয়ার অনেক বিরোধপূর্ণ বিষয়গুলো তুলে ধরা হয়েছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com