1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৫:২৭ পূর্বাহ্ন

লাইসেন্সবিহীন চালকদের জন্য এ কেমন পুরস্কার!

মৃদুভাষণ ডেস্ক :: রাস্তায় লাইসেন্সবিহীন গাড়িচালক পেলেই আর রক্ষা নেই। সঙ্গে সঙ্গে গাড়ি থেকে নামিয়ে মুখমণ্ডলে মাখিয়ে দেয়া হচ্ছে পোড়া ইঞ্জিন অয়েল।

রোববার সড়ক পরিবহন আইনের প্রতিবাদে রাজধানীর যাত্রাবাড়ী-পোস্তগোলা সড়কে ট্রাক-লরি-কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন এ কর্মসূচি শুরু করেছে।

দেখা গেছে, শ্রমিকরা সড়কে চলাচল করা গাড়ি থামিয়ে চালকদের লাইসেন্স পরীক্ষা করছেন। যেসব চালকের লাইসেন্স নেই, তাদের নাকে-মুখে পোড়া ইঞ্জিন অয়েল মেখে দিচ্ছেন তারা।

আর যাদের কাছে বৈধ লাইসেন্স পাওয়া যাচ্ছে, তাদের গাড়ি চালানো বন্ধ করে আন্দোলনে নামার জন্য বলপ্রয়োগ করা হচ্ছে।

সম্প্রতি জাতীয় সংসদে পাস হওয়া সড়ক পরিবহন আইনের প্রতিবাদে মালিক-শ্রমিক ঐক্য পরিষদ আজ থেকে সারা দেশে প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছে। কর্মসূচির অংশ হিসেবে তারা অনির্দিষ্টকালের জন্য পণ্য পরিবহন বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন।

আন্দোলনকারীরা জানান, নতুন সড়ক পরিবহন আইনে সড়ক দুর্ঘটনায় অপরাধ প্রমাণ হওয়া সাপেক্ষে একজন চালকের সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

এ ছাড়া এই আইনে সড়ক দুর্ঘটনায় কারও মৃত্যু হলে ফৌজদারি কার্যবিধি অনুযায়ী ব্যবস্থা নেয়ার বিধান আছে। সে ক্ষেত্রে অপরাধীর সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড।

এমন বিধান মাথায় নিয়ে আমরা গাড়ি চালাব কী করে? এই আইন বাতিল করতে হবে। এই আইন বাতিল না হওয়া পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে বলে জানান তারা।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com