1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৫:০২ অপরাহ্ন

নোম্যান্স ল্যান্ড রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যুক্তরাষ্ট্রের এশিয়াবিষয়ক সচিব

মৃদুভাষণ ডেস্ক :: তুমব্রু নোম্যান্স ল্যান্ড ও কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে বসবাসকারী নির্যাতিত রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে কথা বলছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপপ্রধান সহকারী সচিব এলিস ওয়েলস। তিনি এ সময় বিভিন্ন বিষয়ে রোহিঙ্গাদের সঙ্গে খোলামেলা কথা বলেন।

সোমবার বেলা ১১টার দিকে এলিস ওয়েলস তুমব্রু রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। সেখানে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তিনি। এ সময় তাদের কাছ থেকে মিয়ানমারে বর্মী বাহিনী কর্তৃক নির্যাতনের বর্ণনা শোনেন এলিস ওয়েলস।

প্রতিধিদলকে নোম্যান্স ল্যান্ডের রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ বলেন, এর আগে একাধিকবার মিয়ানমার সরকার নোম্যান্স ল্যান্ডে অবস্থানকারী রোহিঙ্গাদের ফেরত নেয়ার আশ্বাস দিয়েও কথা রাখেনি। মিয়ানমার আমাদের ফেলা আসা সহায়সম্পত্তি ফেরতসহ নিরাপদ বসবাসের প্রতিশ্রুতি দিলে এখনি আমরা মিয়ানমারে ফেরত যেতে রাজি আছি।

সেখান থেকে দুপুরে প্রতিনিধিদল উখিয়ার কুতুপালংয়ের ক্যাম্প-৩ এ যান। সেখানেও দীর্ঘ সময় মিয়ানমার থেকে পালিয়ে আসা নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে তাদের সার্বিক বিষয়ে খবরাখবর জানতে চান।

পরিদর্শনের সময় রোহিঙ্গাদের উদ্দেশে এলিস ওয়েলস বলেন, ‘তোমাদের সুষ্ঠু প্রত্যাবাসনে বাংলাদেশসহ বিশ্ববাসী তোমাদের পক্ষে কাজ করছে। তোমরা ভয় পেয়েও না। বিশ্ববাসী তোমাদের পাশে আছে।’

এলিস ওয়েলসের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের বিষয়ে ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম বলেন, ‘এলিস ওয়েলস রোববার একটি মতবিনিময় সভা করেছে। সোমবার তুমব্রু ও উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন।’ পরে দুপুর ২টার দিকে কক্সবাজারের উদ্দেশে রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করেন এলিস ওয়েলস।

পরিদর্শনকালে আইএনজি,এনজিও, সরকারি-বেসরকারি সংস্থার লোকজন এলিস ওয়েলসের সঙ্গে ছিলেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com