1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬:৩৯ অপরাহ্ন

এবার ট্রাম্পের সমালোচনায় খাশোগির বাগদত্তা

নিহত সাংবাদিক জামাল খাশোগির বাদগত্তা খাদিজা সেনগিজ-রয়টার্স

মৃদুভাষণ ডেস্ক :: সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিক্রিয়ার সমালোচনা করেছেন তার বাগদত্তা খাদিজা সেনগিজ।

মার্কিন বাণিজ্য স্বার্থ একপাশে রেখে সত্য বের করে আনার আহ্বান জানিয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের নেতৃবৃন্দের পদক্ষেপে আমি নাখোশ।

লন্ডন সফরে এক অনুষ্ঠানে তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের উচিত সত্য প্রকাশে সহায়তা ও ন্যায়বিচার নিশ্চিত করা। আমার বাগদত্তার হত্যাকাণ্ড ধামাচাপা দেয়ার পথ প্রস্তুত করে দেয়া উচিত হবে না তার।

কেবল অর্থের কারণে বিবেককে কলঙ্কিত করা কিংবা নিজেদের মূল্যবোধের সঙ্গে কোনো আপস করা ঠিক হবে না বলেও মন্তব্য করেন এ তুর্কি নারী।

শেষ পর্যন্ত এ হত্যাকাণ্ডের দায়ী কে- প্রশ্ন করা হলে খাদিজা রয়টার্সকে বলেন, এ হত্যাকাণ্ড সৌদি কূটনৈতিক মিশনের ভেতর। সে ক্ষেত্রে সৌদি কর্তৃপক্ষ এ হত্যাকাণ্ডের জন্য দায়ী।

ওয়াশিংটন পোস্টের কলামনিস্ট জামাল খাশোগি এ মাসের শুরুতে ব্যক্তিগত কাজে ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন। এর পরই তাকে মেরে ফেলা হয় বলে ধারণা তুর্কি কর্মকর্তাদের।

সৌদি আরব প্রথম দিকে খাশোগিকে হত্যার অভিযোগ উড়িয়ে দিলেও সম্প্রতি তারা রাজপরিবারের সমালোচক এ সাংবাদিককে কনস্যুলেটের ভেতরে পূর্বপরিকল্পনামাফিক খুন করা হয় বলে স্বীকার করেছে।

এ ঘটনা পশ্চিমা মিত্রদের সঙ্গে রিয়াদের সম্পর্কের অবনতি ঘটিয়েছে। আন্তর্জাতিক চাপের মুখে খাশোগি হত্যাকাণ্ডের কথা স্বীকার করার পাশাপাশি ১৮ জনকে গ্রেফতার ও পাঁচ ঊর্ধ্বতন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে বলেও জানিয়েছে সৌদি বার্তা সংস্থা।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই এ হত্যাকাণ্ড হয়েছে বলে অনেকে ধারণা করলেও রিয়াদ এ ধরনের সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি এ ঘটনার সবটুকু জানতে চান। যুক্তরাষ্ট্র দায়ীদের ছাড় দেবে না বলেও আশ্বস্ত করেছেন তিনি।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com