1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ১২:০৮ অপরাহ্ন

‘এটা এক মিনিটেই হতে পারে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (বামে) ও ড. কামার হোসেন। ছবি: বিবিসি

মৃদুভাষণ ডেস্ক :: আগামী নির্বাচন সামনে রেখে জাতীয় ঐক্যফ্রন্টের দেয়া চিঠির জবাব দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় ঐক্যফ্রন্টকে চিঠি দিয়ে বৃহস্পতিবার আলোচনার সময় দেয়া হয়েছে।

ওই চিঠিতে ‘সংবিধানসম্মত সব বিষয়ে আলোচনার জন্য তার দ্বার সর্বদা উন্মুক্ত’ বলে উল্লেখ করা হয়েছে। এখানে সংবিধানসম্মত বলতে সরকারের মৌলিক অবস্থানের ইঙ্গিত স্পষ্ট করা হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এ বিষয়ে জাতীয় ঐক্যফ্রন্টের উদ্যোক্তা ড. কামাল হোসেন বলেন, আমি বলব জাতীয় স্বার্থে একটা গ্রহণযোগ্য নির্বাচন আমরা যেমন চাই, আপনিও চান, আমরা উভয়েই সেটাই চাই, তাহলে কেন উপায় বের করা যাবে না।

ঐক্যফ্রন্ট যে দাবিগুলো দিয়েছে ওইসব দাবি মানা হবে না বলে সরকারের নেতা-মন্ত্রীরা ইতিমধ্যে জানিয়েছেন। বর্তমান সংবিধানে এ রকম কিছুর কোনো সুযোগ নেই বলে তারা যুক্তি দিয়েছেন।

চিঠিতে ‘সংবিধান-সম্মত’ শব্দটি জুড়ে দিয়ে প্রধানমন্ত্রী কি তাহলে তাদের সেই অবস্থানেই অনড় থাকার বার্তা দিয়ে দিলেন?

ড. কামাল হোসেনকে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, আলোচনার মাধ্যমেই বোঝা যাবে সরকার কতটা করার জন্য প্রস্তুত, কোন কোন ইস্যুতে তাদের দ্বিধা আছে। কিছুটা তো বুঝতে পারছি তারা সংবিধানের বিষয়গুলোকে তুলতে চাইবেন, কিন্তু এই সংবিধানকে তো তারাই সংশোধন করেছেন, সংকীর্ণ স্বার্থে ব্যাপারগুলো যোগ করেছেন।

তিনি বলেন, আমরা তদের বলব, এটা তো সংবিধান নয়, এটা তো সংশোধনী, অবশ্যই নির্বাচন সংবিধানসম্মত হবে, অসাংবিধানিকভাবে তো নির্বাচন করা যায় না, কিন্তু প্রশ্ন হচ্ছে কীভাবে সংশোধনী থেকে মুক্তি পাওয়া যায়। লক্ষ্য তো একটা যে সবার অংশগ্রহণে একটা সুষ্ঠু নির্বাচন। সংবিধান এবং আইন পরিবর্তন তো কোনো ব্যাপারই না, এক মিনিটেই তা হতে পারে।

ড. কামাল হোসেন বলেন, কালকে যেহেতু আলোচনা, সুতরাং বেশি কিছু বলতে চাই না। আমরা আশা করব, সরকার আমাদের সাত দফা দাবি মেনে নিক।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com