1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৯:০১ অপরাহ্ন

বিশ্বকাপে এবারও নেই বাংলাদেশের আম্পায়ার

এবার বিশ্বকাপ শেষেই আম্পায়ারিং থেকে অবসর নেবেন ইয়ান গোল্ড। ছবি: টুইটার

মৃদুভাষণ ডেস্ক :: বিশ্বকাপ ক্রিকেটে গ্রুপপর্বের জন্য আজ ২২ জন ম্যাচ অফিশিয়ালের নাম ঘোষণা করেছে আইসিসি। এর মধ্যে ৬ জন ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন আর ১৬ জন থাকবেন আম্পায়ারের দায়িত্বে। তবে আইসিসির প্যানেলভুক্ত বাংলাদেশের কোনো আম্পায়ারের জায়গা হয়নি এ তালিকায়।

২০০৩ কিংবা ২০০৭ বিশ্বকাপে ম্যাচ অফিশিয়ালদের তালিকায় বাংলাদেশের কেউ ছিলেন না। তবে ২০১১ বিশ্বকাপে রিজার্ভ আম্পায়ারের তালিকায় ছিলেন বাংলাদেশের এনামুল হক। গত বিশ্বকাপেও ম্যাচ অফিশিয়ালদের তালিকায় কোনো বাংলাদেশির জায়গা হয়নি। ২০১৮-১৯ মৌসুমে আইসিসির আন্তর্জাতিক প্যানেলভুক্ত বাংলাদেশের চার আম্পায়ার হলেন—শরফুদ্দৌলা ইবনে শহীদ, তানভীর আহমেদ, মাসুদুর রহমান মুকুল ও গাজী সোহেল।

গ্রুপ পর্ব শেষে সেমিফাইনালের ম্যাচ অফিশিয়ালদের নাম প্রকাশ করা হবে। সেমির লড়াই শেষে জানানো হবে ফাইনালের ম্যাচ অফিশিয়ালদের নাম। গ্রুপ পর্বের ৬ ম্যাচ রেফারির মধ্যে শ্রীলঙ্কার রঞ্জন মাদুগালেই সবচেয়ে অভিজ্ঞ। এটা হবে তাঁর ষষ্ঠ বিশ্বকাপ। বাকি পাঁচ ম্যাচ রেফারি—ক্রিস ব্রড (ইংল্যান্ড), ডেভিড বুন (অস্ট্রেলিয়া), অ্যান্ডি পাইক্রফট (জিম্বাবুয়ে), জেফ ক্রো (নিউজিল্যান্ড) ও রিচি রিচার্ডসন (ওয়েস্ট ইন্ডিজ)।

১৬ আম্পায়ারের মধ্যে উপমহাদেশ থেকে জায়গা পেয়েছেন মাত্র চারজন। এর মধ্যে শ্রীলঙ্কারই দুজন—কুমার ধর্মসেনা ও রুচিরা পাল্লিইয়াগুরুগে। ভারত ও পাকিস্তান থেকে জায়গা পেয়েছেন একজন করে আম্পায়ার—সুন্দরম রবি ও আলিম দার। ৩০ মে থেকে ইংল্যান্ডে শুরু হবে বিশ্বকাপ।

২০১৯ বিশ্বকাপের গ্রুপপর্বে ১৬ আম্পায়ারের তালিকা : আলিম দার, কুমার ধর্মসেনা, মারাইস এরাসমাস, ক্রিস গ্যাফানে, ইয়ান গোল্ড, রিচার্ড ইলিংওয়ার্থ, রিচার্ড কেটেলবরো, নাইজেল লং, ব্রুস অক্সেনফোর্ড, সুন্দরম রবি, পল রেইফেল, রড টাকার, জোয়েল উইলসন, মাইকেল গফ, রুচিরা পাল্লিইয়াগুরুগে ও পল উইলসন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com