1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৬ পূর্বাহ্ন

শ্রীলঙ্কায় হামলার মূল হোতা কে এই জাহরান?

মৃদুভাষণ ডেস্ক :: শ্রীলংকায় সিরিজ বোমা হামলার প্রধান হোতা বলে যাকে সন্দেহ করা হচ্ছে, সেই জাহরান হাশিমও ঘটনার নিহত হয়েছেন বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। তিনি বলেন, কলম্বোর শাংরি-লা হোটেলের হামলায় জাহরান হাশিম নিহত হন। সেদিন ওই হোটেলে তিনিই হামলার নেতৃত্ব দিচ্ছিলেন এবং তার সঙ্গে ছিলেন ইলহাম নামের আরেক আত্মঘাতী হামলাকারী। তবে প্রেসিডেন্ট সিরিসেনা স্পষ্ট করে বলেননি, জাহরান হাশিম শাংরি-লা হোটেলের হামলায় ঠিক কী ভূমিকা পালন করেন।

গত রবিবার ইস্টার সানডেতে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোসহ দেশটির বিভিন্ন গির্জা এবং হোটেলকে টার্গেট করে চালানো হামলায় নিহতের সংখ্যা এখন ২৫৩ জন বলে জানাচ্ছে শ্রীলংকার কর্তৃপক্ষ। এই হামলার জন্য শ্রীলংকার কর্তৃপক্ষ স্থানীয় একটি জঙ্গী গোষ্ঠী ‘ন্যাশনাল তাওহীদ জামাত’কে দায়ী করছে।
তা কে এই জাহরান হাশিম এবং কি তার পরিচয়? বিবিসি বলছে, জাহরান হাশিম শ্রীলংকার একজন কট্টরপন্থী জঙ্গী নেতা। তার অতটা পরিচিতি আগে ছিল না। তবে শ্রীলঙ্কায় বেশ কিছু বুদ্ধ মূর্তির মুখ বিকৃত করার ঘটনায় তার কুখ্যাতি ছড়িয়ে পড়ে। এরপর ইউটিউবে তার ফলোয়ারের সংখ্যা বাড়তে থাকে। কোন কোন ভিডিওতে জাহরান হাশিম অমুসলিমদের বিরুদ্ধে সহিংস হামলার ডাক দেন।

ইস্টার সানডের সন্ত্রাসী হামলার পর ইসলামিক স্টেট তার একটি ভিডিও প্রকাশ করেছে। যেখানে জাহরান হাশিমকে এমন সাতজনের সঙ্গে দেখা যাচ্ছে, যাদের অনেকেই সেদিনের আত্মঘাতী হামলাকারী বলে মনে করা হচ্ছে। ভিডিওতে তাদের ইসলামিক স্টেটের প্রতি আনুগত্য প্রকাশ করতে দেখা যায়। তবে ভিডিওতে একমাত্র জাহরান হাশিম ছাড়া অন্যদের মুখ ঢাকা ছিল।

বিবিসি আরও জানায়, শ্রীলংকার উপকুলীয় শহর কাত্তানকুডি থেকে এসেছেন জাহরান হাশিম। তার বোন এখনো সেখানে থাকেন। ভাইয়ের সঙ্গে তার সর্বশেষ যোগাযোগ হয়েছিল দু’বছর আগে। বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, তার ভাই যা করেছে, তাতে তিনি স্তম্ভিত। ও যদিও আমার ভাই, আমি কিছুতেই এটা মেনে নিতে পারছি না। ও আর আমার কেউ নয়।”


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com