1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১২:৫৩ অপরাহ্ন

‘ইরানের তেল যেতে না পারলে কোন তেলই যাবে না’

মৃদুভাষণ ডেস্ক :: ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি বলেছেন, ইরানের তেল হরমুজ প্রণালী অতিক্রম করতে না পারলে অন্যদের তেলও ওই প্রণালী দিয়ে যেতে পারবে না। রবিবার ইরানের পুলিশ বাহিনীর কমান্ডার ও কর্মকর্তাদের এক সমাবেশের অবকাশে এ কথা বলেন। এর মাধ্যমে তিনি ইরানের তেল রপ্তানি বন্ধের মার্কিন পদক্ষেপের পরিণতির বিষয়ে হুঁশিয়ারি দিলেন।

জেনারেল বাকেরি আরও বলেছেন, বর্তমানে বিশ্বের অন্যান্য দেশের মতো ইরানের জাহাজগুলোও হরমুজ প্রণালী অতিক্রম করছে, কিন্তু কেউ যদি এই প্রণালীকে অনিরাপদ করে তোলে তাহলে ইরান তার মোকাবেলা করবে।
তিনি বলেন, ইরান হরমুজ প্রণালী বন্ধ করতে চায় না। তবে শত্রুদের নানা পদক্ষেপের কারণে ইরান এ ক্ষেত্রে বাধ্য হতে পারে বলেও তিনি ইঙ্গিত দেন। জেনারেল বাকেরি বলেন, মার্কিন জাহাজগুলো হরমুজ প্রণালীর বিষয়ে আইআরজিসি’র প্রশ্নের উত্তর দিতে বাধ্য। কারণ হরমুজ প্রণালীর নিরাপত্তার দায়িত্ব কার তা মার্কিনীরা জানে।

পাকিস্তানে অপহৃত দুই ইরানি সীমান্তরক্ষীর অবস্থা সম্পর্কে জেনারেল বাকেরি বলেছেন, অপহৃত দুই সীমান্তরক্ষী পাকিস্তানে সন্ত্রাসীদের কাছে আটক রয়েছে। তাদের মুক্ত করার বিষয়ে সর্বাত্মক চেষ্টা চলছে। ইরান সফরে এসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বিষয়টি সমাধানে চেষ্টা জোরদারের প্রতিশ্রুতি দিয়েছেন বলে তিনি জানান।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com