1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০১:২২ অপরাহ্ন

ইন্দোনেশিয়ায় অসুস্থ হয়ে ২৭০ নির্বাচনী কর্মকর্তার মৃত্যু

মৃদুভাষণ ডেস্ক :: ইন্দোনেশিয়ায় একদিনে অনুষ্ঠিত হয়েছে বিশ্বের সবচেয়ে বড় নির্বাচন। এর ১০ দিন পর অতিরিক্ত শ্রমজনিত অসুস্থতার কারণে ২৭০ জনেরও বেশি নির্বাচন কর্মীর মৃত্যুর খবর পাওয়া গেছে।

রোববার এক কর্মকর্তা জানান, এদের অধিকাংশই দীর্ঘ সময় ধরে হাত দিয়ে লাখ লাখ ব্যালট পেপার গণনা করে ক্লান্তিজনিত অসুস্থতায় আক্রান্ত হয়েছিলেন। খবর রয়টার্সের।

ইন্দোনেশিয়ার ৮ ঘণ্টায় এ ভোট গ্রহণ চলে। এতে বিশাল কর্মযজ্ঞ কর্মকর্তাদের জন্য প্রাণঘাতী বলে প্রমাণিত হয়েছে। আর এসব ব্যালট পেপার হাতে হাতেই গণনা করতে হয়েছে কর্মকর্তাদের।

ইন্দোনেশিয়ার জেনারেল ইলেকশন কমিশনের (কেপিইউ) মুখপাত্র আরিফ প্রিয় সুশান্ত বলেন, শনিবার রাত পর্যন্ত ২৭২ জন নির্বাচনী কর্মকর্তার মৃত্যু হয়েছে, যাদের অধিকাংশেরই মৃত্যু হয়েছে অতিরিক্ত পরিশ্রমজনিত অসুস্থতায়। আরও এক হাজার ৮৭৮ জন অসুস্থ রয়েছেন।

এদিকে ২৩ এপ্রিল ইস্যু করা এক সার্কুলার লেটারে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় অসুস্থ নির্বাচনী কর্মীদের সর্বোচ্চ সেবা দিতে হাসপাতালগুলোকে নির্দেশ দেয়। অপরদিকে যারা মারা গেছেন সেসব কর্মকর্তাদের পরিবারগুলোকে ক্ষতিপূরণ দিতে অর্থ মন্ত্রণালয় কাজ করছে বলে জানিয়েছেন সুসান্ত। মৃতের সংখ্যা বাড়তে থাকায় কেপিইউ তীব্র সমালোচনার মুখে পড়েছে।

২৬ কোটি লোকসংখ্যার ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট, জাতীয় ও আঞ্চলিক পার্লামেন্টের ভোট একদিনে গ্রহণ করা হয় ১৭ এপ্রিল।

প্রায় শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ১৯ কোটি ৩০ লাখ ভোটারের মধ্যে ৮০ শতাংশ ভোট দেয়। দেশটিতে আট লাখ ভোটকেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। ভোটারদের প্রত্যেকে ভোট দিতে পাঁচটি ব্যালট পেপার ব্যবহার করেন।

বিরোধীদলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী প্রাবোউ সুবিয়ান্তোর প্রচারণা সেলের ডেপুটি চেয়ারম্যান আহমদ মুজানি বলেছেন, কর্মীদের কাজের ব্যবস্থাপনা করার ক্ষেত্রে কেপিইউ বিচক্ষণতার পরিচয় দিতে পারেনি।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com