1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৭:০৬ অপরাহ্ন

বৃহত্তম রণতরী বানাচ্ছে চীন, স্যাটেলাইটে মিলল ছবি

বৃহত্তম রণতরী বানাচ্ছে চীন, স্যাটেলাইটে মিলল ছবি

মৃদুভাষণ ডেস্ক :: যুক্তরাষ্ট্রের একটি গবেষণা ও পরামর্শদাতা প্রতিষ্ঠান স্যাটেলাইট থেকে পাওয়া ছবি বিশ্লেষণ করে জানিয়েছে চীন তাদের তৃতীয় এবং বৃহত্তম বিমানবাহী রণতরী বানানোর কাজ করছে। এবং এটিই হবে তাদের প্রথম পূর্ণাঙ্গ রণতরী।

গত ছয়মাস ধরে সাংহাইয়ের জিয়াংনান শিপইয়ার্ডে বিশালাকৃতির একটি জাহাজের নির্মাণ কাজ চলছে। ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্ট্যাডিস (সিএসআইএস) গত মাসে তোলা ওই ছবিগুলো দেখে এসব তথ্য জানায়।

সিএসআইএসর ছবি বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা বলেছেন, চীনের রণতরীটি যুক্তরাষ্ট্রের এক লাখ টনের বেশি ওজনের রণতরীগুলো থেকে ছোট হলেও ফ্রান্সের রণতরী থেকে বড়।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, চীনের কাছে দুইটি রণতরী রয়েছে। তবে তৃতীয় রণতরী নির্মাণের বিষয়ে এখন পর্যন্ত দেশটির সরকার কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। বরং বিষয়টি নিয়ে চীন গোপনীয়তা বজায় রাখছে।

এদিকে গত সপ্তাহে পেন্টাগন থেকে চীনের তৃতীয় রণতরীর নির্মাণ কাজ শুরু হওয়ার কথা জানানো হয়। এটি আগের দুটোর চেয়েও বড় এবং আধুনিক করে বানানো হচ্ছে। তবে প্রমাণ স্বরূপ তারা কোনো ছবি দেখায়নি।

ধারণা করা হচ্ছে, এটিই চীনের প্রথম পূর্ণ ক্ষমতার বৃহত্তম রণতরী। যাতে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এবং এটি থেকে পূর্ণমাত্রায় হামলা চালানো সম্ভব।

নিজ দেশে এরকম একটি আধুনিক রণতরী নির্মাণ কাজ চীনের সেনাবাহিনীতে বৃহৎ আধুনিকায়নের ইঙ্গিতই দিচ্ছে বলে মত বিশেষজ্ঞদের।

এশিয়া ও পশ্চিমাদেশগুলোর সেনাবাহিনী এবং আঞ্চলিক নিরাপত্তা বিশেষজ্ঞরা চীনের ওই রণতরী সম্পর্কে তথ্য পেতে উদগ্রীব হয়ে আছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com