1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৩:২৪ পূর্বাহ্ন

শিরোনাম :

বিশ্বকাপের শেষ ম্যাচে আজ মাশরাফি কি মাঠে নামবেন?

মৃদুভাষণ ডেস্ক :: ‘এই বিশ্বকাপই আমার শেষ বিশ্বকাপ’। ইংল্যান্ডে যাওয়ার আগেই এমন ঘোষণা দিয়ে রেখেছিলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তাই আজকের ম্যাচটিই বৈশ্বিক আসরে তার শেষ ম্যাচ। পাকিস্তানের বিপক্ষে এই ম্যাচে তার খেলা নিয়ে রয়েছে সংশয়। তাই আজ লর্ডসে টাইগার দলপতির বদলে সাকিব আল হাসানকে টস করতে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না।

এই আসরে পুরনো চোট ভোগাচ্ছে মাশরাফিকে। হ্যামস্ট্রিং বড় রানআপ নিয়ে বল করতে পারেননি কোনো ম্যাচেই। এ ছাড়া কোনো ম্যাচেই ১০ ওভার বল করতে পারেননি।

গতকাল বৃহস্পতিবার সবাই অনুশীলন করলেও মাশরাফি আসেননি। এমনকি রেওয়াজ অনুযায়ী ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনেও তাকে পাওয়া যায়নি। ড্রেসিংরুমে তাকে বেশ বিষণ্ন দেখা গেছে।

গত কয়েক দিন ধরেই মাশরাফির ওয়ানডে থেকে অবসরের ঘোষণা নিয়ে লেখালেখি হচ্ছে। বিশ্বকাপে তার নিষ্প্রভ পারফরম্যান্স এই গুঞ্জনকে আরও জোরালো করেছে। তার নেতৃত্বে দল ভালো করলেও সমালোচনার তীর যেন খেলোয়াড় মাশরাফিকে বেশি বিদ্ধ করছে। এসব মোটেও ভালোভাবে নিতে পারছেন না বাংলাদেশ ক্রিকেটের এ প্রাণভ্রমরা।

জানা গেছে, আজকের ম্যাচ না খেলার ইচ্ছার কথা জানিয়েছেন মাশরাফি। সে ক্ষেত্রে সহঅধিনায়ক সাকিব আল হাসান আজ টস করবেন। তবে যত দূর জানা গেছে, অধিনায়কত্বের প্রস্তাব পেয়েই রাজি হননি সাকিব। হয়তো তিনিও মনে করছেন চোটের চেয়েও গুরুতর কোনো কারণে পাকিস্তান ম্যাচ থেকে সরে দাঁড়াতে চাচ্ছেন মাশরাফি।

সেই গুরুতর কারণটি বোধগম্য। বিশ্বকাপে মাশরাফির সাত ম্যাচে ১ উইকেট পাওয়া নিয়ে কথাবার্তা হচ্ছে। এর সূত্র ধরে তার ওপর অবসর নেয়ার চাপও তৈরি হচ্ছে। অধিনায়কত্ব কিংবা চোটজর্জর শরীর নিয়ে তার ম্যাচ খেলার বিষয়টিও সমালোচকদের বিবেচনায় নেই। এ নিয়েই কি অভিমানাহত মাশরাফি? প্রশ্নটি উঠছে কারণ, হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে তো বিশ্বকাপের শুরু থেকেই খেলছেন তিনি। তা হলে শেষ ম্যাচে এমনকি হলো যে বিশ্রাম নিতে হবে?

তবে এও জানা গেছে, মাশরাফির চোট মামুলি নয়। তার হ্যামস্ট্রিং ইনজুরি ‘গ্রেড টু টি-আর।’ যার প্রাথমিক চিকিৎসা একটিই- অন্তত সপ্তাহ তিনেকের পরিপূর্ণ বিশ্রাম।

কিন্তু মাশরাফি সেই ইনজুরি নিয়ে খেলে যাচ্ছেন। যে কারণে বিশ্বকাপে বলের ধারও গেছে কমে। যেহেতু পাকিস্তানের সঙ্গে ম্যাচটি গুরুত্ব হারিয়েছে। এখন শুধুই আনুষ্ঠানিকতা। তাই মাশরাফি কাল শেষ ম্যাচে নাকি বিশ্রামে থাকার চিন্তাভাবনা করছেন।

তার ভাবনাটি নাকি এমন- যেহেতু ইনজুরি ভোগাচ্ছে। আর শেষ ম্যাচটিও গুরুত্ব হারিয়েছে। তাই শেষ ম্যাচ না খেলে বিশ্রামে কাটালে ক্ষতি কি?

তবে পরিস্থিতির সবটাই নির্ভর করছে মাশরাফির ওপর। টিম ম্যানেজমেন্ট চাইবে মাশরাফি শেষ ম্যাচটা খেলুক। তবে মাশরাফির ইচ্ছাই এক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্ব পাবে। আপাতত টস পর্যন্ত অপেক্ষায় থাকতেই হচ্ছে মাশরাফির শেষ বিশ্বকাপ ম্যাচের চিত্রনাট্য ওলট-পালট হয় কিনা, সেটি জানতে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com